• আপডেট টাইম : 08/11/2020 12:52 AM
  • 104 বার পঠিত
  • আওয়াজ ডেস্ক
  • sramikawaz.com

বাংলাদেশের কমিউনিস্ট পার্টির (সিপিবি) সভাপতি মুজাহিদুল ইসলাম সেলিম বলেছেন, এবারের নির্বাচনে 'গণতন্ত্রের লীলাভূমি' বলে দাবিদার আমেরিকার দেউলিয়াপনার প্রকাশই পেয়েছে। এটা ঠিক যে, এই নির্বাচনের মধ্য দিয়ে ফ্যাসিবাদী প্রবণতাকে আপাতত কিছুটা পরাভূত করা গেছে।

কিন্তু যিনি বিজয়ী হয়েছেন, তার জয়লাভের মধ্য দিয়ে মার্কিন যুক্তরাষ্ট্রের মৌলিক পুঁজিবাদী ও সাম্রাজ্যবাদী নীতির অবসান ঘটেছে বা ঘটবে- সে কথা মনে করার কোনো কারণ নেই।

রোববার সদ্যসমাপ্ত যুক্তরাষ্ট্রের নির্বাচন ও প্রেসিডেন্ট হিসেবে ডেমোক্র্যাট প্রার্থী জো বাইডেনের জয়ী হওয়ার বিষয়ে সমকালকে দেওয়া এক প্রতিক্রিয়ায় মুজাহিদুল ইসলাম সেলিম এসব কথা বলেন।

তিনি আরও বলেন, এবারের নির্বাচনের আগে ডেমোক্রেটিক পার্টি থেকে প্রেসিডেন্ট হিসেবে দলীয় মনোনয়নপ্রত্যাশী সিনেটর বার্নি স্যান্ডার্স (বাম-ঘেঁষা রাজনীতিবিদ হিসেবে পরিচিত) 'রাজনৈতিক বিপ্লব' এবং ৯৯ শতাংশ মানুষের পক্ষে শাসনব্যবস্থা পরিবর্তনের আওয়াজ তুলেছিলেন।

 

কিন্তু তাকে ডেমোক্রেটিক পার্টির মনোনয়ন থেকে বঞ্চিত করার ফলে নির্বাচনের মাধ্যমে সাম্রাজ্যবাদী, পুঁজিবাদী নীতির একটা মৌলিক পরিবর্তনের সুযোগ হাতছাড়া করা হয়েছিল। সুতরাং এবারের নির্বাচনের মাধ্যমে আপাতত ফ্যাসিস্ট প্রবণতাকে পরাভূত করা সম্ভব হলেও আমেরিকার মৌলিক নীতির ক্ষেত্রে 'পেপসি কোলা' ও 'কোকা-কোলা'র মধ্যে যে পার্থক্য, দেশটির এবারের নির্বাচনের ফলাফলে সেটিই ঘটেছে বা ঘটতে যাচ্ছে।

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..
ফেসবুকে আমরা...