• আপডেট টাইম : 06/11/2020 11:16 PM
  • 273 বার পঠিত
ফাইল ছবি
  • আওয়াজ প্রতিবেদক
  • sramikawaz.com


জিম্মি করে উৎপাদন বাড়ানো সঠিক পন্থা নয়। করোনা মহামারীর মধ্যে যে শ্রমিক উৎপাদন বৃদ্ধি অব্যাহত রেখেছে, সেই শ্রমিককে চাকরির ভয় দেখিয়ে উৎপাদন বৃদ্ধি করাটা অন্যায় বলে মনে করেন গার্মেন্ট শ্রমিক ঐক্য ফোরামের সভাপতি মোশরেফা মিশু। তিনি বলেন, এভাবে চাপ তৈরি করে উৎপাদন বাড়ানোর ফলে তৈরি পোশাক সম্পর্কে খারাপ বার্তা যাবে।

তিনি বলেন, কারখানা এলাকা থেকে অনেক শ্রমিক ফোন করে তাদের দুর্দশার কথা জানাচ্ছে। যে শ্রমিক করোনাভাইরাস মহামারীর মধ্যে জীবনের ঝুঁকি নিয়ে উৎপাদন প্রক্রিয়াকে সচল করেছে, সেই শ্রমিককে ভয় দেখিয়ে বেশি উৎপাদন করিয়ে নেওয়া এবং শ্রমিকরা উৎপাদন করতে না চাইলে ছাঁটাই করা হলে খারাপ বার্তা যাবে। করোনা মহামারীতে আক্রান্ত ও মৃত্যুর ঊর্ধ্বমুখী সময়ে কারখানা খুলে দেওয়া হলে সব শ্রমিকই কাজে যোগ দেন। অনেক শ্রমিক আক্রান্তও হন, মৃত্যুর ঘটনাও ঘটে। সে সময় তৈরি পোশাক শিল্পের উদ্যোক্তাদের নিয়ে দেশব্যাপী সমালোচনা হয়। এর মধ্যেই শ্রমিকরা কাজে যোগ দেন।

এ সময় কিছু কিছু কারখানা শ্রমিকের স্বাস্থ্যগত নিরাপত্তার ব্যবস্থা করে। এর মধ্যেই শ্রমিকরা উৎপাদন, বিপণন ও রপ্তানি আয় ফেরানোর কাজ করেন। জীবনের ঝুঁকি নিয়ে কাজ করা এসব শ্রমিক সম্মুখযোদ্ধা হিসেবে বিবেচিত। 

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..
ফেসবুকে আমরা...