• আপডেট টাইম : 06/11/2020 10:23 PM
  • 100 বার পঠিত
  • আওয়াজ ডেস্ক
  • sramikawaz.com

শ্রমিকের তিন মাসের বেতন না দিয়ে পালিয়ে গেছে সাভারে বিরুলিয়া এলাকার অবস্থিত অমর গার্মেন্টস কারখানার মালিক। মালিকের বিরুদ্ধে অভিযোগ করে তিন দিনেও আইনি ব্যবস্থা না নেওয়ায় পুলিশ ফাঁড়ি ঘেরাও করে বিক্ষোভ করেছে শ্রমিকরা। শুক্রবার সকালে বিক্ষোভ মিছিল করে শ্রমিকরা।

এর আগে গত সোমবার (২ নভেম্বর) রাতে কারখানার ৬৯ জন শ্রমিকের পক্ষে কারখানাটির শ্রমিক শফিকুল ইসলামসহ ৬ জন থানায় হাজির হয়ে লিখিত অভিযোগটি দায়ের করেন।

অভিযুক্তরা হলেন- কারখানার মালিক কুমিল্লা জেলার দেবীদ্বার থানার সস্পা নগর গ্রামের মৃত ডাক্তার মোবারক হোসেনের ছেলে মোসাদ্দেক হোসেন (৪৭) ও তার স্ত্রী মরিয়ম হোসেন (৩৭)।

লিখিত অভিযোগ থেকে জানা যায়, সাভারের বিরুলিয়া এলাকার ‘অমর ফ্যাশন লিমিটেড’ নামের একটি পোশাক কারখানার মালিক মোসাদ্দেক হোসেন শ্রমিকদের আগস্ট, সেপ্টেম্বর, ও অক্টোবরসহ তিন মাসের বকেয়া বেতন-ভাতা পরিশোধ করা নিয়ে বিভিন্ন তালবাহানা করে আসছেন। দেই দিচ্ছি বলে বলে শ্রমিকদেরকে ২৫ অক্টোবর পর্যন্ত কাজ করিয়ে গত ২৬ অক্টোবর রাতে শিপমেন্টের মালামাল ও শ্রমিকদের তিন মাসের বকেয়া বেতনের একুশ লাখ টাকা নিয়ে পালিয়ে যায় মালিক পক্ষ। পরদিন কারখানার শ্রমিকরা কাজে যোগদান করতে গিয়ে মূল ফটকে তালাবদ্ধ দেখতে পান।

কারখানাটির শ্রমিকরা জানায়, কারখানার নাম ‘অমর ফ্যাশন লিমিটেড’ হলেও পূর্বের কারখানা ও ভবন মালিকের তাসকিন এ্যাপারেল্স লিমিটেড নামে চালানো হয়।

তবে ভবন মালিক বেলাল হোসেন জানান, কয়েক মাস আগে তার কাছে থেকে ভবন ও কারখানাটির মেশিনপত্র ভাড়া নিয়ে কারখানা শুরু করেন মোসাদ্দেক হোসেন।

বাংলাদেশ গার্মেন্টস এন্ড শিল্প শ্রমিক ফেডারেশনের সভাপতি রফিকুল ইসলাম সুজন বলেন, তিন মাসের বেতন-ভাতা না পেয়ে শ্রমিকরা মানবতার জীবনযাপন করছে। প্রশাসন ও সরকারের দৃষ্টি আকর্ষণ করে বলছি, এই যে এতগুলো শ্রমিকের বেতন দেওয়া হচ্ছে না অবিলম্বে মালিককে বের করে অন্তত শ্রমিকের বেতনগুলো দেওয়ার ব্যবস্থা করে দেয়া হোক।

সাভার মডেল থানার বিরুলিয়া ফাঁড়ি ইনচার্জ (এসআই) অপূর্ব দত্তের সঙ্গে যোগাযোগ করা হলে তিনি বলেন, এ ব্যাপারে শ্রমিকরা থানায় একটি লিখিত অভিযোগ দিয়েছে। আমরা উর্ধ্বতন কর্তৃপক্ষের সাথে আলোচনা করে বিষয়টি সমাধানে কাজ করছি। কিন্তু বিক্ষুব্ধ শ্রমিকরা বিষয়টি না বুঝে মিছিল নিয়ে ফাঁড়িতে আসে। এ সময় তাদেরকে বুঝিয়ে বলা হলে তারা শান্তিপূর্ণভাবে চলে যায়।

Source: desh rupantor

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..
ফেসবুকে আমরা...