sa.gif

করোনায় পোশাক খাতে ক্ষতি প্রায় হাজার কোটি টাকা
ডেস্ক প্রতিবেদন :: 15:22 :: Wednesday March 25, 2020 Views : 78 Times

প্রাণঘাতী করোনাভাইরাসের কারণে ৭৭১ দশমিক ৫৫ মিলিয়ন পিস অর্ডার বাতিল ও স্থগিত হয়েছে, যার অর্থমূল্য ২ দশমিক ৪৬ বিলিয়ন ডলার ইউএস ডলার বা প্রায় ২২ হাজার কোটি টাকা।। পাশাপাশি গত দুদিনে তৈরি পোশাক খাতের সাতটি কারখানা বন্ধ করা হয়েছে।

বুধবার ২৫ মার্চ বিষয়টি নিশ্চিত করেছেন বিজিএমইএ’র পরিচালক আসিফ ইব্রাহিম।


তিনি বলেন, বুধবার সকাল ১০টা পর্যন্ত করোনাভাইরাসে যুক্তরাষ্ট্র, জার্মানি, ইতালিসহ অধিকাংশ দেশে ৮৮০টি কারখানার ৭৭১ দশমিক ৫৫ মিলিয়ন পিস অর্ডার বাতিল ও স্থগিত হয়েছে। এতে ক্ষতির পরিমাণ ২ দশমিক ৪৬ বিলিয়ন ডলার ইউএস ডলার। এ কারখানাগুলোতে ১৭ লাখ ৯ হাজার শ্রমিক রয়েছেন।

আগের দিন মঙ্গলবার সকাল ১০টা পর্যন্ত নতুন করে ৮৪৩টি কারখানার ৬৯৭ দশমিক ৪৭ মিলিয়ন পিস অর্ডার বাতিল ও স্থগিত হয়েছিলো, যার অর্থমূল্য ২ দশমিক ২৫ বিলিয়ন ইউএস ডলার।

এদিকে প্রাণঘাতী করোনাভাইরাসের কারণে উদ্ভূত পরিস্থিতিতে তৈরি হওয়ায় পোশাক খাতের সাতটি কারখানা বন্ধ করা হয়েছে। পোশাক মালিকদের সংগঠন বিজিএমইএ’র সদস্যভুক্ত এসব কারখানার মালিকরা নিজেরাই বন্ধ করেছেন।

এছাড়া আর্থিক সংকটের কারণে গত ১৪ মাসে (২০১৯ সালের জানুয়ারি থেকে ২০২০ সালের ফেব্রুয়ারি পর্যন্ত) বিজিএমইএ’র সদস্যভুক্ত ১০৬টি কারখানা বন্ধ হয়ে গেছে।

গত বছরের তুলনায় এ বছরের ১৮ মার্চ তৈরি পোশাক রফতানি কমেছে ৪১ দশমিক ৮৪ শতাংশ। আগের বছরের তুলনায় এ বছরের ১৯ মার্চ কমেছে ১২ দশমিক ০২ শতাংশ। আগের বছরের তুলনায় এ বছরের ২০ মার্চ রফতানি কমেছে ৪৪ দশমিক ১৫ শতাংশ।

বিজিএমইএ নেতারা বলছেন, আর্থিক সংকটের কারণে কিছু দিনের মধ্যে অন্তত এক হাজার পোশাক কারখানা বন্ধ হয়ে যাবে।



Comments





Pakkhik Sramik Awaz
Reg: DA5020
News & Commercial:
85/1 Naya Paltan, Dhaka 1000
email: sramikawaznews@gmail.com
Contact: +880 1972 200 275, Fax: +880 77257 5347

Legal & Advisory Panel:
Acting Editor: M M Haque
Editor & Publisher: Zafor Ahmad

Developed by: Expert IT Solution