sa.gif

অধ্যাপক কামরুল ইসলাম পেলেন ভারতের স্বাধীনতা দিবস সম্মাননা-২০২০
শরীফুল ইসলাম, কুষ্টিয়া থেকে :: 21:59 :: Saturday August 22, 2020 Views : 380 Times

কুষ্টিয়ার দৌলতপুরের কৃতি সন্তান বিশিষ্ট কবি, প্রাবন্ধিক, অনুবাদক ও ছোট গল্পকার অধ্যাপক কামরুল ইসলাম স্টেটগভর্মেন্ট পরিচালিত গুজরাট সাহিত্য অ্যাাকাডেমি ও মোটিভেশনাল স্ট্রিপসগ্লোবাল অ্যাাডমিনিস্ট্রেশন কতৃক যৌথভাবে প্রদত্ত ভারতের স্বাধীনতা দিবস সম্মাননা-২০২০ পেয়েছেন।

ভারতের ৭৪তম স্বাধীনতা দিবসে ১০৫জন ভারতীয় কবি/লেখক এবং পৃথিবীর ৮০টা দেশের ২৪৫জন কবি/লেখককে এই সম্মাননা প্রদান করা হয়। গুজরাট সাহিত্য অ্যাকাডেমির সভাপতি পদ্মশ্রী পুরস্কারপ্রাপ্ত ড. বিষ্ণুপান্ড্য লেখক বাছাই কমিটিরও সভাপতি ছিলেন। আরও ছিলেন মোটিভেশনাল স্ট্রিপসগ্লোবাল অ্যাাডমিনিস্ট্রেশনের প্রতিষ্ঠাতা সম্মানিত লেখক শিজু এইচ. পল্লিথাঝেথ এবং মোটিভেশনাল স্ট্রিপসের সম্মানিত ফোরাম পরিচালক কবি সাব্রিনা ইয়াং।


কবি হিসেবে এ ধরনের আন্তর্জাতিক স্বীকৃতি বড় আনন্দের ও উৎসাহের। এই সম্মাননা প্রদানের জন্য তিনি গুজরাট সাহিত্য অ্যাাকাডেমি, ডঃ বিষ্ণুপান্ড্য, মোটিভেশনাল স্ট্রিপসগ্লোবাল অ্যাাডমিনিস্ট্রেশন-এর প্রতিষ্ঠাতা সম্মানিত লেখক শিজু এইচ. পল্লিথাঝেথ এবং সম্মানিত ফোরাম পরিচালক কবি সাব্রিনা ইয়াংকে ধন্যবাদ ও কৃতজ্ঞতা জানিয়েছেন। তিনি একজন দ্বি-ভাষিক কবি।


দেশে-বিদেশের পত্র-পত্রিকায় বাংলার পাশাপাশি তার ইংরেজি কবিতাও প্রকাশিত হয়ে আসছে। কামরুল ইসলামের জন্ম কুষ্টিয়ার দৌলতপুর উপজেলার ফিলিপনগর গ্রামের গোলাবাড়ি পাড়ায়। তিনি মূলত সরকারি কলেজের ইংরেজির অধ্যাপক। বর্তমানে উচ্চ মাধ্যমিক শিক্ষক প্রশিক্ষক ইনস্টিটিউট, রাজশাহীতে পরিচালক পদে কর্মরত আছেন।

তিনি এগারটি কাব্যগ্রন্থ (নির্বাচিত কবিতা ও ২০২০ সালে কোলকাতার ভাষালিপি থেকে প্রকাশিত ‘কিছুটা ভোর বাতাসের গদ্যসহ’ কাব্যগ্রন্থসহ), চারটি প্রবন্ধের বই, একটি ছোট গল্পের বই এবং একটি  Edited book: Green Fogs: A Collection of Contemporary Bangla Poetry (2017) এ পর্যন্ত প্রকাশিত হয়েছে। 



Comments





Pakkhik Sramik Awaz
Reg: DA5020
News & Commercial:
11/1/B, Kobi Josimuddin Road, Uttor Komlapur,Motijheel, Dhaka-1000
email: sramikawaznews@gmail.com
Contact: +880 1972 200 275, Fax: +880 77257 5347

Legal & Advisory Panel:
Acting Editor: M M Haque
Editor & Publisher: Zafor Ahmad

Developed by: Expert IT Solution