sa.gif

প্যানডোরার বক্স শুন্য ?
সমঝাতা বৈঠকেও মিললো না শ্রমিকের ন্যায্য পাওনা
আওয়াজ প্রতিবেক, গাজীপুর থেকে :: 15:57 :: Monday August 10, 2020 Views : 122 Times

 

বহুপক্ষীয় সমঝোতা বৈঠকেও আইনানুযায়ী পাওনা মিললো না প্যানডো ফ্যাশন কারখানার শ্রমিকদের পাওনা। কারখানা বন্ধ করতে প্রশাসন, কারখানা কর্তৃপক্ষ ও শ্রমিক ফেডারেশনের প্রতিনিধিদের উপস্থিতিতে শ্রম আ্ইনের ২০ ধারার কথা মুখে বলা হলেও শ্রমিকের পাওনা পরিশোধের ক্ষেত্রে আইন অনুসরণ করা হয়নি।


জানা যায়, কারখানাটি ৩১ জুলাই বন্ধ নোটিশ দেয়া হয়। ৮ আগস্ট বহুপক্ষীয় সমঝোতা চুক্তির আলোকে শ্রমিকদের ছাটাইজনিত পাওনার বিষয়ে আলোচনা হয়। শ্রম আইনেরর ২০ ধারা মোতাবেক শ্রমিকদের পাওনা -একটি নোটিশ পে, প্রতি বছরের জন্য এক মাসের সম পরিমান মজুরি দেওয়ার কথা থাকলেও প্যানডোরার শ্রমিকদের তা দেয়া হয়নি। দেয়া হয়ে এক মাসের বেসিকের ৭০ শতাংশ, প্রতি বছরের জন্য একটি করে বেসিক দেওয়ার কথা থাকলেও সমঝোতা বৈঠকে ৭০ শতাংশ দেয়ার কথা হয়। যে টাকা দেওয়ার কথা হয় তাও দীর্ঘ সময়ের কিস্তিতে দেয়ার কথা হয়।


চুক্তি অনুযায়ী ১) সকল পাওনাদির ৭০ শতাংশ প্রদান করা হবে ; ২) বকেয়া জুলাই মাসের বেতন ১৩ আগষ্টের মধ্যে বিকাশের মাধ্যমে পরিশোধ করা হবে এবং ৩) অন্যান্য পাওনার অর্ধেক ৩০ সেপ্টেম্বর মধ্যে ও বাকী অর্ধেক ৩০ নভেম্বরের মধ্যে পরিশোধ করা হবে।


সমঝোতা চুক্তিতে উপস্থিত ছিলেন মালিকপ¶ের প্রতিনিধি আনম শামসুজ্জামান, আব্দুল্লাহ আল মামুন মন্ডল; ৩৫ নং ওয়ার্ড, আহসানুল হক, গাছা জোনের সিনিয়র সহকারী পুলিশ কমিশনার, ইসমাইল হোসেন, গাছা থানার অফিসার ইনচাজ মো. কাহারুল, শ্রমিক প্রতিনিধি একতা গার্মেন্টস শ্রমিক ফেডারেশনের কেন্দ্রীয় সভাপতি কফিল উদ্দিন, বাংলাদেশ গার্মেন্টস শ্রমিক ফেডারেশনের সাধারণ সম্পাদক আসাদুল ইসলাম মাসুদ, সৈয়দ আব্দুল জলিল প্রমুখ শ্রমিক নেতা। কারখানায় কর্মরত শ্রমিক ইমু, শহিদুলসহ প্রায় ১৩ জন শ্রমিক উপস্থিতি ছিলেন।


কারখানাটিতে প্রায় ১২০০ শ্রমিক কর্মচারী কর্মরত ছিলেন। এ সব শ্রমিক প্রশাসন, মালিক পক্ষ ও জন প্রতিনিধির সমঝোতা চুক্তি মেনে নিলেও পাওনা পাওনা নিয়ে তাদের সংকায় রয়েছে। এ বিষয়ে কয়েকজন শ্রমিক জানান, ২০ ধারা অনুযায়ী পাওনা পরিশোধের কথা বলা হলেও দেওয়া হলো ৭০ শতাংশ। তারপরও তা ভেঙ্গে ভেঙ্গে নভেম্বর মাস পর্যন্ত দেওয়া হবে। এভাবে ভেঙ্গে ভেঙ্গে দেয়ার ফলে আদৌ টাকা দেওয়া হবে কি-না তার অনিশ্চয়তা তেরি হয়েছে।


গ্রীক পুরানের প্যানডোরা ন্যায় গাজীপুরের প্যানডোরা ফ্যাশন লিমিটেড ইশ্বর প্রদত্ত অপর সৌন্দর্য ও সম্পদের আধার না হলেও শ্রমিকদেরও প্রত্যাশা তাদের পাওনা পরিশোধ করার ক্ষমতা মালিকের থাকবে। এতদিন তাদের শ্রমে ঘামে নিশ্চই মালিক সে সক্ষমতা অর্জন করেছে। কিন্তু পাওনা টাকার ৭০ ভাগ দেওয়া ও পরিশোধের সময় নভেম্বর মাস নির্ধারণ করায় শ্রমিকদের হতাশ করেছে।



Comments





Pakkhik Sramik Awaz
Reg: DA5020
News & Commercial:
11/1/B, Kobi Josimuddin Road, Uttor Komlapur,Motijheel, Dhaka-1000
email: sramikawaznews@gmail.com
Contact: +880 1972 200 275, Fax: +880 77257 5347

Legal & Advisory Panel:
Acting Editor: M M Haque
Editor & Publisher: Zafor Ahmad

Developed by: Expert IT Solution