sa.gif

বৃহস্পতিবার কর্মবিরতির ডাক প্রাইম মুভার শ্রমিকদের
আ্ওয়াজ ডেস্ক :: 15:47 :: Monday January 27, 2020 Views : 24 Times

২৮২ জন চালককে ভারী লাইসেন্স প্রদান এবং প্রাইম মুভার (কনটেইনার পরিবহনকারী লম্বা দৈর্ঘ্যের গাড়ি) চালক ও শ্রমিকদের নিয়োগপত্র দেয়ার দাবিতে আগামী বৃহস্পতিবার (৩০ জানুয়ারি) ২৪ ঘণ্টা কর্মবিরতির ঘোষণা দিয়েছে চট্টগ্রাম প্রাইম মুভার ট্রেইলার শ্রমিক ইউনিয়ন। এতে চট্টগ্রাম থেকে সারাদেশে প্রাইম মুভার ও ট্রেইলার চলাচল বন্ধ রাখার কথা জানিয়েছেন সংগঠনটির নেতারা।

সোমবার বেলা সাড়ে ১১টায় চট্টগ্রাম প্রেস ক্লাবে আয়োজিত এক সংবাদ সম্মেলনে এ ঘোষণা দেন তারা।

লিখিত বক্তব্যে চট্টগ্রাম প্রাইম মুভার ট্রেইলার শ্রমিক ইউনিয়নের সাধারণ সম্পাদক মো. আবু বক্কর ছিদ্দীকি বলেন, সারাদেশে মোট ৭ হাজার ৮৫০টি প্রাইম মুভার ও ট্রেইলার রয়েছে। এসব প্রাইম মুভার ও ট্রেইলারে কর্মরত আছেন ১৫ হাজার ৭৮০ জন চালক ও শ্রমিক। এর মধ্যে এক-তৃতীয়াংশ চালকের ভারী লাইসেন্স নেই। অনেকে ১০-১২ বছর ধরে প্রাইম মুভার চালালেও আমলাতান্ত্রিক জটিলতা ও দুর্নীতির কারণে তারা ভারী লাইসেন্স পাচ্ছেন না। এ অবস্থায় তারা পুলিশি হয়রানি ও তাদের চাঁদাবাজির শিকার হচ্ছেন।

তিনি বলেন, ২০১৭ সালের ২২ জানুয়ারি এক সভায় যেসব প্রাইমমুভার চালকদের হালকা ও মাঝারি লাইসেন্স আছে এবং তিন বছর প্রাইম মুভার চালানোর অভিজ্ঞতা রয়েছে তাদের ভারী লাইসেন্স প্রদানের বিষয়ে আলোচনা হয়। ওই সভায় বিআরটিএ-এর চেয়ারম্যান মসিউর রহমানও উপস্থিত ছিলেন। পরে এ সংক্রান্ত একটি প্রস্তাব মন্ত্রণালয়ে পাঠানোর জন্য তালিকা প্রণয়ন করতে চট্টগ্রাম প্রাইম মুভার ট্রেইলার শ্রমিক ইউনিয়নকে চিঠি দেয়া হয়।

আবু বক্কর ছিদ্দীকি বলেন, পরে ২০১৮ সালে চট্টগ্রাম প্রাইম মুভার ট্রেইলার শ্রমিক ইউনিয়নের পক্ষ থেকে ৪৫০ জনের একটি তালিকা বিআরটিয়ের কাছে পাঠানো হয়। ২০১৯ সালে ওই তালিকার ৬৮জনের পরীক্ষা নিয়ে তাদের ভারী লাইসেন্স দেয়া হয়। তবে বাকি ৩৮২ জনের আবেদন নিষ্পত্তি না করে রেখে দেয়া হয়। সর্বশেষ এ বছরের প্রথম দিন বাংলাদেশ সড়ক ফেড়ারেশন ওই ২৮২ জনকে ভারী লাইসেন্স দেয়ার জন্য বিআরটিএকে অনুরোধ জানিয়ে চিঠি দিলেও এখনও তা কার্যকর হয়নি।

এসময় আবু বক্কর ছিদ্দীকি অভিযোগ করে বলেন, বাংলাদেশ শ্রম আইন ২০০৬ এর ৫ ধারা ও ২০১৮ এর ১৩(২) ধারা অনুযায়ী প্রাইম মুভার ট্রেইলার মালিকেরা এখানে কর্মরত শ্রমিকদের নিয়োগপত্র ও পরিচয়পত্র দিতে বাধ্য। এছাড়া শ্রম আইনের ১০০ ধারা অনুযায়ী দৈনিক আট ঘণ্টা শ্রম ঘণ্টা ও ১০৮ ধারা অনুযায়ী আট ঘণ্টার বেশি কাজ করলে অতিরিক্ত কাজের জন্য দ্বিগুণ ওভারটাইম ভাতা প্রদানের বিধান থাকলেও মালিকরা তা মানছে না। এমনকি দুর্ঘটনায় কেউ মারা গেলে শ্রম আইন অনুযায়ী ২ লাখ টাকা ক্ষতিপুরণ দিচ্ছে না মালিকরা।


শ্রম আইন লঙ্ঘন ও লাইসেন্স না পাওয়ায় প্রাইম মুভার ট্রেইলার চালক ও শ্রমিকদের মধ্যে চরম অসন্তোষ বিরাজ করছে। তাই ৭২ ঘণ্টার মধ্যে এসব দাবি মেনে না নিলে আগামী ৩০ জানুয়ারি সকাল ৬টা থেকে ৩১ জানুয়ারি সকাল ৬টা পর্যন্ত ২৪ ঘণ্টা কর্মবিরতির ঘোষণা দেন তিনি।

বাংলাদেশ সড়ক পরিবহন শ্রমিক ফেডারেশনের সভাপতি মো. মুছা বলেন, এখনো ৭২ ঘণ্টা বাকি আছে তাই মালিকেরা শ্রমিকদের নিয়োগপত্র ও ২৮২ চালকের পরীক্ষা নিয়ে তাদের ভারী লাইসেন্স প্রদানের সিদ্ধান্ত নিতে পারে। অন্যথায় ৩০ জানুয়ারি কর্মবিরতির পরে চট্টগ্রামের পাঁচ জেলার সকল শ্রমিক সংগঠন নিয়ে আরও বড় কর্মসূচি ঘোষণা দেবে শ্রমিক ফেডারেশন।

সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন চট্টগ্রাম প্রাইম মুভার ট্রেইলার শ্রমিক ইউনিয়নের সভাপতি মো. রুহুল আমীন, বাংলাদেশ সড়ক পরিবহন শ্রমিক ফেডারেশনের সাধারণ সম্পাদক অলি আহমদ, বাংলাদেশ ট্রেড ইউনিয়ন কেন্দ্রের চট্টগ্রাম জেলা সভাপতি মো. মসিউদ্দৌলা, চট্টগ্রাম ট্রাক-কাভার্ডভ্যান শ্রমিক ইউনিয়নের সভাপতি মো. শফিকুর রহমান, সাধারণ সম্পাদক আবদুস সবুর প্রমুখ।
সুত্র .জাগো



Comments





Pakkhik Sramik Awaz
Reg: DA5020
News & Commercial:
85/1 Naya Paltan, Dhaka 1000
email: sramikawaznews@gmail.com
Contact: +880 1972 200 275, Fax: +880 77257 5347

Legal & Advisory Panel:
Acting Editor: M M Haque
Editor & Publisher: Zafor Ahmad

Developed by: Expert IT Solution