sa.gif

পরিবেশবান্ধব পোশাক পণ্য নজর কাড়ছে
আ্ওয়াজ ডেস্ক :: 15:48 :: Monday January 20, 2020 Views : 107 Times

তৈরি পোশাক শিল্পের মেশিনারি ও এর সহায়ক পণ্যের ১৯তম আন্তর্জাতিক প্রদর্শনী ‘গার্মেন্টেক বাংলাদেশ-২০২০’-এর ‘গ্যাপেক্সপো-২০২০’-তে স্থান পেয়েছে দেশের তৈরি বায়োডিগ্রেডেবল ব্যাগ, প্লাস্টিকের তৈরি সুতো, কাগজের তৈরি হ্যাঙ্গার, রিসাইকেলিং পলি ব্যাগসহ বেশকিছু পণ্য।

পোশাক শিল্পকে আরও সমৃদ্ধ করতে বাংলাদেশসহ ২৪টি দেশের ৪৫০টি প্রতিষ্ঠানের অংশগ্রহণে রাজধানীর ইন্টারন্যাশনাল কনভেনশন সিটি বসুন্ধরায় চলতি মাসের ১৫ তারিখ থেকে শুরু হয়েছে চার দিনব্যাপী এ প্রদর্শনী। পোশাক শিল্পের উন্নয়নে মেশিনারি, ইয়ার্ন অ্যান্ড ফেব্রিকস, গার্মেন্টস অ্যাকসেসরিজ এবং প্রিন্টিং অ্যান্ড প্যাকেজিং মেশিনারি অ্যান্ড সাপোর্ট সার্ভিস নিয়ে প্রদর্শনীর উদ্বোধন করেন বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি।

দেশের তৈরি বিভিন্ন পরিবেশবান্ধব পণ্যের স্টল দেশি-বিদেশি দর্শনার্থীদের নজর কাড়ছে। এক সময় গার্মেন্টসের সব পণ্য বিদেশ থেকে আমদানি করা হতো। তবে প্রদর্শনীতে স্থান পাওয়া পণ্য দেশের পোশাক শিল্পকে আরও এক ধাপ এগিয়ে নিয়ে যাবে বলে মন্তব্য করেছেন উদ্ভাবক প্রতিষ্ঠানের কর্মকর্তারা।

তারা জানান, গার্মেন্টস কারখানার প্রায় সব পণ্যই এখন দেশে উৎপাদন হচ্ছে। এর ফলে এ শিল্পকে অদূর ভবিষ্যতে আর বিদেশমুখী হতে হবে না।
এছাড়া এতে উৎপাদন খরচও অনেকাংশে কমে আসবে। ২০২৩ সাল থেকে ইউরোপের বাজারে ক্ষতিকর প্লাস্টিক ব্যাগ প্রবেশ নিষিদ্ধ করা হচ্ছে।



Comments





Pakkhik Sramik Awaz
Reg: DA5020
News & Commercial:
85/1 Naya Paltan, Dhaka 1000
email: sramikawaznews@gmail.com
Contact: +880 1972 200 275, Fax: +880 77257 5347

Legal & Advisory Panel:
Acting Editor: M M Haque
Editor & Publisher: Zafor Ahmad

Developed by: Expert IT Solution