sa.gif

বিক্ষোভের পর জুন মাসের বেতন দিলো গাজীপুরের স্টাইলক্রাফ্ট কারখানা
আওয়াজ প্রতিবেদক গাজীপুর থেকে :: 09:35 :: Friday July 24, 2020 Views : 206 Times

বিক্ষোভের পর কাজ থেকে বিরত রাখা ৭০০ শ্রমিককে বেতন দিলো গাজীপুরের জয়দেবপুরে অবিস্থত স্টাইলক্রাফ্ট লিমিটেড গার্মেন্টস কারখানা। তবে চাকরির বিষয়টি এখনো অনিশ্চিত, ঈদের পর ৬ আগস্ট জানানোর কথা জানানো হয়। 

বিক্ষুব্ধ শ্রমিকরা জানান, করোনাভাইরাসের কারণে ২৬ মার্চ পুরো দেশ লকডাউনে চলে গেলে এই কালকানাটিও বন্ধ হয়ে যায়। এরপর মে মাসে কালখানাটি সীমিত আকারে চালু হয়। এ সময় কারখানার প্রায় ৪ হাজার শ্রমিকের মধ্যে ৭০০ শ্রমিককে ছুটিতে পাঠানো হয়। মে মাস পর্যন্ত এ সব ছুটিতে থাকা শ্রমিকদের ৬৫% আর কারখানায় কাজরত শ্রমিকদের পুরো বেতন দেয়া হচ্ছিলো। কিন্তু জুন মাসে এ সব ছুটিতে শ্রমিক থাকা শ্রমিকের বেতন বন্ধ করে দেয়া হয়।

শ্রমিকরা জানান, এমনিতেই বেতন কমিয়ে দেয়া হয়েছে। একদিকে করোনা, অন্যদিকে রোগ শোকের কারণে কম বেতনে কুলিয়ে উঠতে পারছি না। তারপর আবার জুন মাসের বেতন ২২ জুলাই পর্যন্ত না দেওয়ার কারণে সমস্যা পড়তে হয়েছে। বেতন চাইলে নানা রকম টালবাহানা শুরু করে। চাকরি আছে কি নেই তাও স্পষ্ট করে না। বাড়িভাড়া দিতে দেরি হয়ে যাওয়ায় বাড়িওয়ালা গালাগালি করছিল। তাই বাধ্য হয়ে বিক্ষোভ শুরু করেছি।

শেষে শ্রমিকদের বিক্ষোভে বাধ্য হয়ে ২৩ জুলাই বিকেলে প্রশাসন ও কলকারখানা অধিদপ্তরের প্রতিনিধি ও শ্রমিক ফেডারেশনের নেতৃবৃন্দের সমন্বয়ে বৈঠকে বসে কালকানাটি। বৈঠকের সিদ্ধান্ত মোতাবেক জুন মাসের বেতনের ৬৫% বৃহস্পতিবার ২৩ জুলাই বিকেলে পরিশোধ করা হয়। আর ঈদ বোনাস ২৭ জুলাই ও অন্যান্য বকেয়া ৩০ জুলাইয়ের মধ্যে পরিশোধ করার সিদ্ধান্ত হয়। কাজ থেকে বিরত রাখা এই ৭০০ শ্রমিকের কাজে যোগদানের ব্যাপারে ঈদের পর ৬ আগস্ট জানানোর সিদ্ধান্ত হয়।

 



Comments





Pakkhik Sramik Awaz
Reg: DA5020
News & Commercial:
11/1/B, Kobi Josimuddin Road, Uttor Komlapur,Motijheel, Dhaka-1000
email: sramikawaznews@gmail.com
Contact: +880 1972 200 275, Fax: +880 77257 5347

Legal & Advisory Panel:
Acting Editor: M M Haque
Editor & Publisher: Zafor Ahmad

Developed by: Expert IT Solution