sa.gif

৫ নারী শ্রমিকের মাতৃত্বকালীন সুবিধা থেকে বঞ্চিত করলো নারায়নগঞ্জের রাসেল গার্মেন্ট
আওয়াজ প্রতিবেদক, নারায়নগঞ্জ থেকে :: 23:29 :: Tuesday July 21, 2020 Views : 439 Times

৫ নারী পোশাক শ্রমিককে মাতৃত্বকালীন ছুটি, প্রসূতি কল্যাণ সুবিধা, ঈদ বোনাস ও দুই মাসের বেতন থেকে বঞ্চিত করলো নারায়ণগঞ্জ শহরের থানা পুকুর পাড় এলাকার রাসেল গার্মেন্টস কারখানা। পাওনা পাওয়ার জন্য  কলকারখানা ও প্রতিষ্ঠান পরিদর্শন অধিদপ্তরে অভিযোগ দায়ের করেন।

২১ জুলাই মঙ্গলবার দুপুরে রাসেল গার্মেন্টস কর্তৃপক্ষের বিরুদ্ধে এ অভিযোগ দায়ের করেন ভুক্তভোগী ৫ নারী শ্রমিক। তারা হলেন, রোকসানা বেগম (২২) সাথী আক্তার (৩০) জান্নাতুল (২৪) নাসিমা আক্তার (২৩) এবং শারমিন (২২) অভিযোগে বলা হয় তারা সকলেই রাসেল গার্মেন্টসে ২-৩ বছর যাবত কর্মরত আছেন। বৈশ্বিক মহামারী করোনা ভাইরাসের কারণে সরকার ঘোষিত সাধারণ ছুটির আওতায় গত ২৭ মার্চ ২০২০ ইং থেকে তাদের ছুটি দেওয়া হয়। পরবর্তীতে কারখানা খোলা হলে তাদের কাজে যোগদান করানো হয়নি।

কারখানা কর্তৃপক্ষ বলেছে করোনা পরিস্থিতিতে সরকার গর্ভবতী ও বৃদ্ধদের কাজ থেকে বিরত রাখার নির্দেশ দিয়েছে। তাই তোমাদের কাজ করতে হবে না। তোমাদের চাকুরি আছে প্রতি মাসে বেতন দেয়া হবে। সে অনুযায়ী তাদের দুই মাস বেতন দেয়া হয়। জুন মাস থেকে বেতন দেওয়া বন্ধ করে দেয়া হয়েছে।

তাদের কাজে যোগদান বিষয়ে কর্তৃপক্ষ বলেছে সন্তান প্রসবের পর থেকে কাজে যুক্ত হতে। মধ্যবর্তী সময়ে প্রতিষ্ঠান তাদের কোন দায়িত্ব নেবে না। তাই তারা জুন-জুলাই মাসের বেতন ঈদ বোনাস আদায়ের দাবি জানায়। ভুক্তভোগী নারী শ্রমিকরা বলেন দুই মাস ধরে বেতন পাইনা কি করে চলবো। দোকান বাকির টাকা দিতে পারিনা তাই দোকানদার চাল-ডাল দেয় না এখন খাবো কি। ঘর ভাড়ার জন্য বাড়িওয়ালা চাপ দিতেছে। কিছু দিন পর বাচ্চা হবে এই অবস্থায় কি করবো চিন্তায় বাঁচি না।

এই বিষয়ে গার্মেন্ট শ্রমিক ট্রেড ইউনিয়ন কেন্দ্রের নারায়ণগঞ্জ জেলা কমিটির সভাপতি এম এ শাহীন বলেন, পোশাক শিল্পের নারী শ্রমিকেরা প্রচলিত শ্রম আইন অনুযায়ী মাতৃত্বকালীন ছুটি ও প্রসূতি কল্যাণ সুবিধা পাওয়ার অধিকারী হলেও মালিকরা তা দেয় না। নানা কৌশলে তাদেরকে সেই সুবিধা থেকে বঞ্চিত করা হচ্ছে। রাসেল গার্মেন্টসের ৫ জন গর্ভবতী নারী শ্রমিকের অভিযোগ তাদেরকে মাতৃত্বকালীন ছুটি ও প্রসূতি কল্যাণ সুবিধা দেয়া হচ্ছে না।

জুন-জুলাই মাসের বেতন ও ঈদ বোনাস প্রদান করা হয়নি। ফলে তারা করোনা দুর্যোগের মধ্যে চরম সংকটে অমানবিক জীবন-যাপন করছে। মালিকের এই অমানবিক ঘৃণ্য কর্মকান্ডের নিন্দা জানিয়ে তিনি ঈদের পূর্বেই গর্ভবতী শ্রমিকদের বকেয়া পাওনা ও ঈদ বোনাস সহ মাতৃত্বকালীন সুবিধাদি প্রদানের আহ্বান জানান। একই সাথে উক্ত প্রতিষ্ঠানের বিরুদ্ধে সরকারের দায়িত্বশীল দপ্তরের পক্ষ থেকে আইনি পদক্ষেপে নেয়ার অনুরোধ জানান।

অভিযোগের বিষয়ে কলকারখানা ও প্রতিষ্ঠান পরিদর্শন অধিদপ্তরের সহকারী মহাপরিদর্শক মোহাম্মদ ওমর ফারুক বলেন, আমরা অভিযোগ গ্রহণ করেছি্। আমরা শ্রমিকদের অধিকার নিশ্চিতে সর্বদা সচেষ্ট।এ বিষয়ে কোনো কম্প্রোমাইজ করা হবে না তদন্ত সাপেক্ষে ব্যবস্থা গ্রহণ করবো।



Comments





Pakkhik Sramik Awaz
Reg: DA5020
News & Commercial:
11/1/B, Kobi Josimuddin Road, Uttor Komlapur,Motijheel, Dhaka-1000
email: sramikawaznews@gmail.com
Contact: +880 1972 200 275, Fax: +880 77257 5347

Legal & Advisory Panel:
Acting Editor: M M Haque
Editor & Publisher: Zafor Ahmad

Developed by: Expert IT Solution