sa.gif

' অর্থ সংকটে আছি, ১০টি ফুটপাতে ব্যবসা করতে দিন, পরিবার নিয়ে ঈদ করবো'
আওয়াজ প্রতিবেদক :: 22:36 :: Tuesday July 21, 2020 Views : 60 Times

 করোনা মহামারির কারণে মতিঝিলের হকাররা ফুটপাতে ব্যবসা করতে পারছে না। তাই রোজগার নেই। সামনে ঈদ পরিবারের সাথে ঈদ করার টাকা নেই। এই ১০দিন ফুটপাতে ব্যবসা করার অনুমতি চেয়ে অনুরোধ করেছে হকাররা। 

মঙ্গলবার ২১ জুলাই বাংলাদেশ হকার্স ইউনিয়নের উদ্যোগে মতিঝিলের ডিসি অফিস ঘেরাও কর্মসূচি পালন ও স্মারকলিপিতে এ দাবি জানান।

বায়তুল মোকাররম লিংক রোড থেকে মিছিল শুরু হয়ে জিপিও মোড়ে গেলে পুলিশ মিছিলটি আটকে দেয়, পুলিশের বাধার মুখে অনুষ্ঠিত সমাবেশে অনুষ্ঠান করেন। সমাবেশে সভাপতিত্ব করেন সংগঠনের সহ-সভাপতি আবুল কামাল আজাদ।

স্মারকলিপি পাঠ ও বক্তব্য রাখেন হকার্স ইউনিয়নের সাধারণ সম্পাদক সেকেন্দার হায়াৎ। বক্তব্য রাখেন সংগঠনের সাংগঠনিক সম্পাদক মো. জসিম উদ্দিন, নির্বাহী সদস্য আফসার আলী, কেন্দ্রীয় নেতা আনিচুর রহমান পাটোয়ারী, শাহিনা আক্তার প্রমুখ।

সমাবেশ সংগঠনের সাধারণ সম্পাদক সেকেন্দার হায়াৎ বলেন, দীর্ঘ ৩ মাস করোনা মহামারিতে লকডাউন থাকার ফলে হকাররা কর্ম হারিয়ে সহায়-সম্বল সবই শেষ করে ফেলে। লকডাউন শেষে সরকারি নির্দেশনা মেনে আমরা হকারি করছি। কিন্তু বিভিন্ন জায়গায় বিশেষ করে বায়তুল মোকাররম মসজিদের চার পাশে রাজনৈতিক দল-অঙ্গ সংগঠনের কোন্দল, চাঁদাবাজী, দখলদায়িত্বের বলির স্বীকার হচ্ছে গরিব, অসহায় নিরীহ হকাররা।

একদিকে করোনা অন্যদিকে সারাদেশে বন্যার পানিতে প্রতিদিন হাজার হাজার গ্রাম ডুবছে। এই সময় পবিত্র ঈদুল আযহাকে সামনে রেখে যদি উচ্ছেদের স্বীকার হতে হয় তাহলে পরিবার-পরিজন নিয়ে আত্মহত্যা ছাড়া আর কোনো পথ খোলা থাকবে না হকারদের সামনে। করোনা মহামারির মধ্যে এমনিতেই উপার্জন না থাকার কারণে হকাররা পরিবারের সদস্য নিয়ে অর্ধহারে-অনাহারে মানবেতর জীবনযাপন করছে। ৪/৫ মাসের ঘর ভাড়া বকেয়া পড়েছে। প্রতিদিন বাড়ির মালিকের নির্যাতন সহ্য করতে হচ্ছে। ছেলে-মেয়েদের লেখাপড়া বন্ধ হয়ে গেছে। কেউ কেউ পেটের তাগিদে বিপথে চলে যেতে পারে এতে আইন-শৃঙ্খলা ক্সখলার অবনতি ঘটবে।

নেতৃবৃন্দ বলেন, সামনে পবিত্র ঈদুল আযহা। এই কঠিন বাস্তবতা থেকে উত্তোরণের জন্য আমাদের সামনে ১০টি দিন রয়েছে। এই ১০টি দিন যদি আমরা নিরাপদে নির্বিঘ্নে হকারি করতে পারি তাহলে পরিবার-পরিজন নিয়ে দু-মুঠো খেয়ে পরে বাঁচার চেষ্টা করতে পারব। এই মানবিক দিক বিবেচনা করে ঈদ পর্যন্ত হকারদের বসার ব্যবস্থার দাবি করেন।

সমাবেশ শেষে সংগঠনের সাধারণ সম্পাদক সেকেন্দার হায়াতের নেতৃত্বে পাঁচ সদস্যের একটি প্রতিনিধি কাকরাইলস্থ মতিঝিল বিভাগের ডিসি অফিসে ডিসির নিকট স্মারকলিপি পেশ করেন।

 



Comments





Pakkhik Sramik Awaz
Reg: DA5020
News & Commercial:
11/1/B, Kobi Josimuddin Road, Uttor Komlapur,Motijheel, Dhaka-1000
email: sramikawaznews@gmail.com
Contact: +880 1972 200 275, Fax: +880 77257 5347

Legal & Advisory Panel:
Acting Editor: M M Haque
Editor & Publisher: Zafor Ahmad

Developed by: Expert IT Solution