sa.gif

করোনাঘাতে বন্ধ হয়ে যাচ্ছে কালিয়াকৈর-এর সানচেরী বডি ফ্যাশন !
জাহিদ হাসান, কালিয়াকৈর থেকে :: 21:19 :: Sunday July 19, 2020 Views : 172 Times

আবারও বন্ধের আতঙ্কে গাজীপুরের কালিয়া কৈরে অবস্থিত সানচেরী বডি ফ্যাশন লিমিটেড কালখানার শ্রমিকরা। সোমবার ২০ জুলাই থেকে থেকে কারখানা বন্ধ হচ্ছে- রোববার দিনভর শ্রমিকদের মাঝে এমন খবর ছিল। বিষয়টি নিয়ে কথা বলতে চাইলে কারখানার একটি দায়িত্বশীল উর্দ্ধতন কর্মকর্তা স্বীকার করেন।

পুুরো করোনা কাল জুড়ে কারখানাটি ক্রেতাদের ক্রয়াদেশ সংকটে রয়েছে। ২৬ মার্চ সারা দেশে লকডাউনে গেলে সানচেরী বন্ধ ঘোষণা করা হয়। এরপর মে মাসে সীমিত আকারে তৈরি পোশাক কারখানা খুললে সানচেরীও সীমিত আকারে খুলে, কাজ শুরু হয়। কিন্তু ৭ মে অবশিষ্ট শ্রমিক শ্রমিকদের বিক্ষোভের মুখে পুরোপুরি কারখানা খুলতে বাধ্য হয়। জানা যায়, পুরোপুরি কাজ না থাকলেও কারখানাটি প্রথমে ৭০ ভাগ ও পরবর্তিতে শতভাগ বেতন দিয়ে দেয় শ্রমিকদের। সর্বশেষ কারখানার কোন কাজ না থাকলেও সকালে প্রবেশ করে বিকেলে বাসায় ফেরে কোন কাজ ছাড়াই।

কারখানার অন্য একটি দায়িত্বশীল সূত্র জানায়, এ অবস্থার মধ্যেই রোববার ১৯ জুলাই কারখানা বন্ধ করতে বৈঠকে বসে সানচেরি। এ সময় কারখানার উর্দ্ধতন কর্মকর্তা ছাড়াও প্রশাসনের লোকজন উপস্থিত ছিলেন।

কারখানার বন্ধের খবর ছড়িয়ে পড়লে শ্রমিকদের মাঝে আতঙ্ক ছড়িয়ে পড়ে। কালখানাটি দীর্ঘদিন নিয়ম মেনে বেতন- বোনাস দেয়ার কারণে শ্রমিকরা কারখানার ছাড়তে চাইতো না। জুন মাসে কারখানায় কোন কাজ না থাকলেও শ্রমিকদের কারখানায় বসিয়ে রেখে পুরোপুরি বেতন দিয়েছে। কারখানা বন্ধের খবরে শ্রমিকদের মাথায় বাজ ভেঙ্গে পড়ে।

কারখানা বন্ধের বিষয়ে জানতে চাইলে, কলকারখানা ও প্রতিষ্ঠান পরিদর্শন অধিদপ্তরের কালিয়া কৈরের দায়িত্বে নিয়োজিত পরিদর্শক জানেন না বলে এই প্রতিবেদককে জানান।


বাংলাদেশ গার্মেন্টস শ্রমিক ফেডারেশন কালিয়াকৈর উপজেলা শাখার সভাপতি মো আমজাদ হোসেন শ্রমিক আওয়াজকে বলেন, কারখানাটি বন্ধ হয়ে যাওয়ার খবরে শ্রমিকদের মধ্যে হতাশা বিরাজ করছে। তারা আমাদের আগামী কাল সানচেরি বডি ফ্যাশন কারখানা উপস্থিত থাকতে বলেছে। কিন্তু আমরা অন্য একটি অনুষ্ঠানে উপস্থিত থাকার কারণে সানচেরিতে উপস্থিত থাকতে পারবো না। তবে যেখানেই থাকি না কেনো শ্রমিকদের অধিকারের পক্ষে আছি।



Comments





Pakkhik Sramik Awaz
Reg: DA5020
News & Commercial:
11/1/B, Kobi Josimuddin Road, Uttor Komlapur,Motijheel, Dhaka-1000
email: sramikawaznews@gmail.com
Contact: +880 1972 200 275, Fax: +880 77257 5347

Legal & Advisory Panel:
Acting Editor: M M Haque
Editor & Publisher: Zafor Ahmad

Developed by: Expert IT Solution