sa.gif

লালন দর্শনে ‘করোনা’ ভাবনা
শরীফুল ইসলাম :: 13:16 :: Saturday June 13, 2020 Views : 255 Times


সৃষ্টি, পালন ও ক্ষয় এই তিন ভিত্তি নিয়ে বস্তুগত সৃষ্টি। সৃষ্টি এবং ক্ষয় নিতান্তই প্রকৃতির খেয়ালিপনা। কিন্তু প্রকৃতি প্রদত্ত বিধি-বিধান পালনের মাধ্যমে প্রকৃতির বিরাগ ভূমিতে কূ-উপসর্গ সমুহ (করোনার মত) দূর করে স্বর্গীয় সুখ প্রতিষ্ঠা সম্ভব। লালন দর্শন ও মাহামারী ‘করোনা ভাইরাস’ নিয়ে কথা বলেছেন দরবেশ ফকির নহির শাহ ও ফরাসী নাগরিক লালন ভক্ত দেবরাহ্ জান্নাত।
চারদিক শুনসান নীরাবতা। পাখিদের কলরব ছাড়া একতারা, জুড়ি আর দোতারার কলতানে মুখর থাকা হেমাশ্রম এখন নিস্তব্ধ ভাবনগর। ‘করোনা’ কেড়ে নিয়েছে ভাবনগরে আসা যাওয়া সাধুদের অবাঁধ বিচরণ। সাধুদের পদভারে পূর্ণ থাকা বটবৃক্ষের নীচে নিস্তব্ধ হেমাশ্রমে প্রকৃতি ও লালন দর্শনে বিশ্বাসী দরবেশ ফকির নহির শাহ এবং লালন ভক্ত ফরাসি নাগরিক দেবরাহ্সহ দু’একজন ছাড়া আর কারও দেখা পাওয়া যায়নি। কুষ্টিয়ার দৌলতপুর উপজেলার সীমান্ত সংলগ্ন গ্রাম প্রাগপুর। আর এই প্রাগপুর গ্রামে গড়ে ওঠা হেমাশ্রমে থাকা প্রবীণ সাধু দরবেশ ফকির নহির শাহ ও ফরাসী নাগরিক দেবরাহ্ জান্নাত প্রকৃতি, সৃষ্টি, আধ্যাত্মবাদ ও বর্তমান সময়ের মহামারী ‘করোনা ভাইরাস’ নিয়ে কথা বলেছেন গণমাধ্যম কর্মীর সাথে। ভয়কে জয় করে কিভাবে করোনা আতঙ্ক থেকে নিজেকে মুক্ত ও নিরাপদ রাখা সম্ভব।
প্রবীণ সাধু দরবেশ ফকির নহির শাহ্র লালন দর্শন মতে ‘বস্তুলক্ষ্য জ্ঞান আসলে সুক্ষতত্ব সম্পর্কে জানা, সেক্ষেত্রে বেধ-বিধির প্রয়োজন নেই, শাস্ত্র পাঠ করে সন্ধান পাওয়া গেলেও বস্তুর দর্শন পাওয়া যায় না। বস্তুর দর্শন পেতে হলে একজন জ্ঞানীর সংস্পর্শে গিয়ে আধ্যত্মবাদ সম্পর্কে দক্ষ হতে হবে এবং আত্মদর্শনের জায়গায় পৌঁছাতে হবে। আর আত্মদর্শন হলো আধ্যাত্মসাধন যা সাহিত্য ও কলা সাধন। আর কলা সাধন হলো নিজের দেহ সাধন আর এই দেহ সাধন হলো দর্শনতত্বের উদ্দেশ্য’। তিনি বলেন, সহজ পথ হলো-¯্রােষ্টা নিজে প্রকৃতি, বিশ্বব্রম্ভান্ড এক প্রকৃতি আর তার সৃষ্টি এক প্রকৃতি আর আমি যাকে নিয়ে বসবাস করি তিনিও আর এক প্রকৃতি। আর প্রকৃতিবাদী হয়ে প্রকৃতির কথা শুনলে তার বিরুদ্ধে না গেলে আত্মার মুক্তি আসবে আর আত্মার মুক্তির মধ্য দিয়ে সব সমসম্যার সমাধান সম্ভব। সেক্ষেত্রে করোনা ভাইরাসের মত অদৃশ্য শক্তি থেকে নিরাপদ থাকাও সম্ভব।
লালন ভক্ত ফরাসী নাগরিক দেবরাহ্ জান্নাত-এর মতে, লালন সাঁইজির দর্শনে-সৃষ্টি ও প্রকৃতির তিনটি শক্তি। সৃষ্টি, পালন এবং সংহার। এরমধ্যে আমাদের ক্ষমতা থাকে পালনের। পালন ক্ষমতা হলো নিজেকে শারীরিক ও মানষিকভাবে সুস্থ রাখা। করোনা ভাইরাস যখন বিপদ হয়ে দেখা যায় তখন পালন করার ক্ষমতার আশ্রয় নিলে ¯^স্থি পাওয়া যায়। করোনা ভাইরাস অদৃশ্য। অদৃশ্য শক্তির ভয়ে ঘরে বন্দি থেকে মৃত্যুর ভয়ের সাথে বন্ধুত্ব তৈরী করতে হবে। আর এই বন্ধুত্বই হলো সাধনা। আর এ সাধানার মাধ্যমে মুক্ত থাকা সম্ভব করোনা নামক অদৃশ্য ভাইরাস থেকে।
লালন সাঁইজি’র দর্শন মতে ‘সে কঠিন করো প্রাণ থাকিতে মর, পার যদি মন মরে দেখ এখন’ এমন ভাবতত্বের খেলায় মত্ত হয়ে প্রকৃতি সাধনার মাধ্যমে করোনা দুর করা সম্ভব। এমটাই মনে করেন লালন দর্শনে বিশ^াসী দরবেশ ফকির নহির শাহ ও দেবরাহ্ জান্নাত।



Comments





Pakkhik Sramik Awaz
Reg: DA5020
News & Commercial:
11/1/B, Kobi Josimuddin Road, Uttor Komlapur,Motijheel, Dhaka-1000
email: sramikawaznews@gmail.com
Contact: +880 1972 200 275, Fax: +880 77257 5347

Legal & Advisory Panel:
Acting Editor: M M Haque
Editor & Publisher: Zafor Ahmad

Developed by: Expert IT Solution