sa.gif

দৌলতপুরে ঘূর্ণিঝড় আম্পানের তান্ডবে ঘর-বড়ি লন্ডভন্ড : ফসলের ব্যাপক ক্ষতি
শরীফুল ইসলাম, কুষ্টিয়া থেকে :: 09:13 :: Friday May 22, 2020 Views : 44 Times

ঘুর্ণিঝড় আম্পানের তান্ডবে কুষ্টিয়ার দৌলতপুরে ঘর-বাড়ি লন্ডভন্ডসহ ফসলের ব্যাপক ক্ষতি হয়েছে। বিধ্বস্ত হয়েছে শিক্ষা প্রতিষ্ঠানসহ কয়েকশত বাড়িঘর। উপড়ে পড়েছে বহু গাছপালা। উঠতি বোরো ফসলেরও ক্ষতি হয়েছে ব্যাপক। বিদ্যুতের তার ছিড়ে দৌলতপুরের অধিকাংশ এলাকা বিদ্যুৎ সংযোগ বন্ধ রয়েছে।

ঘূর্ণিঝড় আ¤পানের প্রভাবে বুধবার ২০ মে দিনভর গুড়ি গুড় বৃষ্টি আর হালকা ঝড়ো বাতাস বইলেও সন্ধ্যার পর ঝড়ো বাতাসের গতি বাড়তে থাকে। সেইসাথে শুরু হয় ভারি বৃষ্টিপাত। তুমুল আঘাত হানে রাত ১১টার দিকে এবং তা চলে ২টা পর্যন্ত। এছাড়াও কিছুটা গতি কমিয়ে রাতভর চলে আম্পানের তান্ডব।

ঘূর্ণিঝড় আম্পানের তান্ডবলীলা দৌলতপুর উপজেলার ১৪ ইউনিয়নের প্রতিটি গ্রামেই চালিয়েছে। প্রত্যন্ত অঞ্চলের ফসলের মাঠের উঠতি বোরো ধান ও পাট নষ্ট হয়ে ব্যাপক ক্ষতি হয়েছে কুষকদের। ফলের বাগানে আম, কাঠাল, লিচু, কলা ও পেপে বাগান উপড়ে পড়ে ও ভেঙ্গে ব্যাপক ক্ষতি হয়েছে। গাছপালা ভেঙ্গে ও উপড়ে পড়ে ফলচাষীদের মাথায় হাত পড়েছে। ফিলিপনগরের ইসলামপুর মাধ্যমিক বিদ্যালয়সহ বিধ্বস্থ হয়েছে চরাঞ্চলের বেশ কিছু শিক্ষা প্রতিষ্ঠান ও কয়েকশত কাঁচাপাকা ঘরবাড়ি এবং বিভিন্ন স্থপনা। বিভিন্ন সড়কে গাছ উপড়ে পড়ে গ্রামাঞ্চলের অনেক সড়কে যোগাযোগ বিচ্ছিন্ন রয়েছে।

এদিকে দৌলতপুর উপজেলা চেয়ারম্যান এ্যাড. এজাজ আহমেদ মামুন, দৌলতপুর উপজেলা নির্বাহী অফিসার শারমিন আক্তার ও দৌলতপুর কৃষি অফিসার এ কে এম কামরুজ্জামান গতকাল বৃহস্পতিবার আম্পানের তান্ডবলীলার দৃশ্য দৌলতপুরের বিভিন্ন এলাকা ঘুরে দেখেছেন।

দৌলতপুর কৃষি অফিসার এ কে এম কামরুজ্জামান জানিয়েছেন, ঘূর্ণিঝড় আম্পানের আঘাতে দৌলতপুরে ব্যাপক ক্ষতিগ্রস্থ হয়েছে। বোরো ধানসহ সবধরনের ফসলের ক্ষতি হয়েছে। বিভিন্ন ফলের বাগানের ফল ঝরে পড়েছে। ক্ষতিগ্রস্থ কৃষকদের বিষয়ে উর্দ্ধতন কতৃপক্ষকে জানানো হয়েছে। কৃষি বান্ধব সরকার ক্ষতিগ্রস্থ কৃষকদের প্রতি যথেষ্ট আন্তরিক রয়েছেন।



Comments





Pakkhik Sramik Awaz
Reg: DA5020
News & Commercial:
85/1 Naya Paltan, Dhaka 1000
email: sramikawaznews@gmail.com
Contact: +880 1972 200 275, Fax: +880 77257 5347

Legal & Advisory Panel:
Acting Editor: M M Haque
Editor & Publisher: Zafor Ahmad

Developed by: Expert IT Solution