sa.gif

কনফিডেন্স গার্মেন্টস কারখানায় শ্রমিক ছাটাইয়ের প্রতিবাদে মানববন্ধন
মো: ইলিয়াস / প্রেস বিজ্ঞিপ্তি :: 19:34 :: Thursday September 26, 2019 Views : 188 Times

ক্রোসলাইন ওভেন গার্মেন্টস এর অংগ প্রতিষ্ঠান কনফিডেন্স গার্মেন্টস ওয়াশিং প্ল্যান কারখানার শ্রমিকদের জোরপূর্বক অব্যাহতিপত্রে স্বাক্ষর নিয়ে ছাটাই ও সন্ত্রাসীদ্বারা ভয়ভীতি ও হুমকি প্রদর্শনের প্রতিবাদে মানববন্ধন করেছে গ্রীণ বাংলা গার্মেন্টস ওয়ার্কার্স ফেডারেশন ও বাংলাদেশ শ্রমজীবি শ্রমিক ফেডারেশন। আজ ২৬ সেপ্টেম্বর বৃহস্পতিবার সকাল ১০ টায় জাতীয় প্রেসক্লাবের সামনে এ মানব বন্ধন অনুষ্ঠিত হয়।


মানববন্ধনে গ্রীণ বাংলা গার্মেন্টস ওয়ার্কার্স ফেডারেশনের সভাপতি সুলতানা বেগমের সভাপতিত্বে সংহতি বক্তব্য রাখেন বাংলাদেশের ওয়ার্কার্স পার্টির ঢাকা মহানগর সভাপতি আবুল হোসাইন। এছাড়াও বক্তব্য রাখেন বাংলাদেশ শ্রমজীবি ফেডারেশনের সভাপতি সৈয়দ তানভীর আহমেদ রনি, গ্রীণ বাংলা গার্মেন্টস ওয়ার্কার্স ফেডারশনের সাধারণ সম্পাদক মোঃ ইলিয়াস, সাংগঠনিক সম্পাদক মোঃ ফরিদ উদ্দীন, কনফিডেন্স গার্মেন্টস এর শ্রমিক শারমিন আক্তার, মোঃ রাজু, ময়না, মনোয়ারা, মেঘলা, রাসেলসহ প্রমুখ নেতৃবৃন্দ।

 

মানববন্ধনে বক্তাগন বলেন, ক্রোসলাইন ওভেন গার্মেন্টস’র অংগ প্রতিষ্ঠান কনফিডেন্স গার্মেন্টস ওয়াশিং প্ল্যান লিঃ প্রায় ৫ শতাধিক স্থায়ী শ্রমিক হিসেবে কাজ করে আসছে। কারখানার জি.এম মোঃ সাহাবুদ্দিন, এডমিন অফিসারসহ বেশ কিছুদিন যাবত কারখানায় কর্মরত শ্রমিকদের বে-আইনীভাবে চাকুরীচ্যুতি, জোরপূর্বক অব্যাহতিপত্রে স্বাক্ষর এবং সন্ত্রাসী দ্বারা ভয়ভীতি ও হুমকি প্রদর্শন করে এবং প্রতিদিন প্রায় ৫০/৬০ জন শ্রমিকের জোরপূর্বক অব্যাহতিপত্রে স্বাক্ষর রেখে কারখানা থেকে বের করে দিচ্চে। গত ২৪ ও ২৫ সেপ্টেম্বর’  শতাধিক শ্রমিককে জোরপূর্বক অব্যাহতিপত্রে স্বাক্ষর নিয়ে শুধু মাত্র চলতি মাসের বেতন দিয়ে নিরাপত্তাকর্মী দিয়ে কারখানা থেকে বের করে দেওয়া হয়। শ্রমিকরা এর প্রতিবাদ করলে কারখানার জি.এম. মো; সাহাবুদ্দিন, এডমিন অফিসার এলাকা স্থানীয় সন্ত্রাসীদ্বারা এলাকা ছাড়ার হুমকি দেয়। শ্রমিক নেতৃবৃন্দ বলেন, যে শ্রমিকের অক্লান্ত পরিশ্রমে দেশের উন্নয়নের চাঁকা ঘোরে সে শ্রমিকদের সাথে এ অনিয়ম, অত্যাচার, নির্যাতন কোন ভাবেই মেনে নেয়া যায় না। শ্রমিকরা তাদের শ্রমের মূল্য চায়। কোন মুনাফা চায় না।

কনফিডেন্স গার্মেন্টস ওয়াশিং প্ল্যান লিঃ কর্তৃপক্ষ কর্তৃপক্ষ কর্মরত শ্রমিকের সাথে যে অসদাচারন করেছে তা বাংলাদেশের শ্রম আইনের পরিপন্থী ও মানবাধিকার লংঘন। আমরা অবিলম্বে সকল শ্রমিকের বাংলাদেশ শ্রম আইন-২০০৬ এর ২৬ ধারা মোতাবেক পাওনা পরিশোধের দাবী জানাচ্ছি। এবং অবিলম্বে কারখানা কর্তৃপক্ষ জি.এম মো: সাহাবুদ্দিন, এডমিন অফিসারসহ দোষী ব্যক্তিদের শাস্তি দাবী করছি।

মানববন্ধন শেষে একটি বর্ণাঢ্য র‌্যালী তোপখানা রোড প্রদক্ষিন করে পল্টন মোড় হয়ে ২৯ পুরানা পল্টনস্থ কলকারখানা প্রতিষ্ঠান ও পরিদর্শন অধিদপ্তরের সামনে গিয়ে সমাপ্ত হয়।


 



Comments





Pakkhik Sramik Awaz
Reg: DA5020
News & Commercial:
85/1 Naya Paltan, Dhaka 1000
email: sramikawaznews@gmail.com
Contact: +880 1972 200 275, Fax: +880 77257 5347

Legal & Advisory Panel:
Acting Editor: M M Haque
Editor & Publisher: Zafor Ahmad

Developed by: Expert IT Solution