sa.gif

সাভারের তিন ট্যানারিতে বেতন ভাতা বন্ধ, শ্রমিকের মানবেতন জীবন-যাপন
আওয়াজ প্রতিবেদক :: 10:55 :: Friday September 13, 2019 Views : 170 Times


টানা কয়েক মাস যাবৎ বেতন ভাতা না পেয়ে সাভারে ও রাজধানীর হাজারীবাগে অবস্থিত তিনটি ট্যানারি কারখানার দুইশতাধীক শ্রমিক অর্ধাহারে, অনাহারে দিনাতিপাত করছে।
শ্রমিকদের অভিযোগ, রাজধানীর হাজারীবাগে অবস্থিত লেচকো ট্যানারির শ্রমিকরা বেতন-ভাতা পান না সাত মাস যাবৎ।সাভারে অবস্থিত রোমা লেদার ইন্ডাস্ট্রিজ লিমিটেডের শ্রমিকরা বেতন-ভাতা পান না গত ৫ মাস ধরে।ক্রিসেন্ট টেনারির শ্রমিকরা বেতন ভাতা পানা না গেল দেড় মাস।
শ্রমিকরা বলছেন, মালিক পক্ষ বিভিন্ন অযুহাতে তাদের বেতন-ভাতা পরিশোধ করছেন না।কলখানা অধিদপ্তর, সহ বিভিন্ন প্রতিষ্ঠানে অভিযোগ করেও বেতন-ভাতা পাওয়ার কোন নিশ্চয়তা না পেয়ে হাতাশ তারা।
ট্যানারি শ্রমিক নেতারা বলছেন,মালিক পক্ষের সব কার্যক্রম চললেও শুধু শ্রমিকদের বেতন পরিশোধেই যত অযুহাত।শ্রমিকদের বেতন ভাতা পরিশোধের বিষয়ে কারখানা কর্তৃপক্ষের সাথে কথা বলে বেতন পরিশোধের কোন নিশ্চয়তা পাচ্ছেন না তারা। এছাড়া বিভিন্ন মহলে অভিযোগ করেও বেতন পরিশোধে কোন আশ্বাসও মিলছেনা।
সম্প্রতি সাভারে অবস্থিত রোমা লেদার ও ক্রিসেন্ট ট্যানারির শ্রমিকদের সাথে কথা বলে জানা যায়, ট্যানারি দুটিতে শতাধীক শ্রমিক রয়েছে।
রোমা লেদার ইন্ডাস্ট্রিজ এর শ্রমিক, আস্তাহার তালুকদার বলেন, মালিক কারখানার কাজ না থাকার কারন দেখিযে বিভিন্ন অজুহাতে গত পাঁচ মাস যাবৎ তাদের ৫০ জন শ্রমিককে বেতন-ভাতা দিচ্ছেন না।
বিগত ১৯ বছর যাবৎ একই কারকানায় কাজ করা আস্তাহার তালুকদার বলেন, রাজধানীর হাজারীবাগ থেকে বাস যোগে প্রতিদিন সাভারের হরিনধারা এলাকায় অবস্থিত কারখানায় আসতে তার প্রায় ১২০ টাকা খরচ হয়। পাঁচ মাস যাবৎ বেতন-ভাতা না পেলেও নিজ পকেটের টাকা খরচ করে নিয়মিত কারখানায় আসতে হচ্ছে।গত পাঁচ মাসে তার পাঁচ সদস্যের সংসার চালাতে নিজের জমানো টাকা খরচ করেও ৩৩ হাজার টাকা দেনা হয়েছে। 

শ্রমিক প্রতিনিধি আস্তাহার বলেন, কাজ না থাকার কারনে এর আগে ১৫ জন শ্রমিককে বেতন ভাতা পরিশোধ করে বিদায় করে দিয়েছেন কর্তৃপক্ষ।কিন্ত আমরা ৫০ জন শ্রমিক কোন বেতন ভাতা পাচ্ছিনা না। মালিক পক্ষ আমাদের বিদায় ও করছেন না।

কারখানার প্রতি শ্রমিক প্রায় গড়ে, ৬০ থেকে ১ লক্ষ টাকা মালিকের কাছে পাওনা রয়েছে বলেন, আস্তাহার। মালিক পক্ষ যদি কারখানা চালায় ভাল করে চালাক আর যদি চালাতে না পারে আমাদের বেতন-ভাতা পরিশোধ করে বিদায় করে দিক এটাই আমাদের দাবি,বলেন আস্তাহার।
১০ বছর যাবৎ রোমা লেদারের কাজ করা শ্রমিক মন্জুয়ারা বেওয়া বলেন, বেতন ভাতা না পেয়ে পাঁচ মাস যাবৎ বাসা ভাড়া দিতে পাড়ছেন না তিনি । বাড়ির মালিক বাসা ছেড়ে দিতে বলেছে।গত পাঁচ মাসে বেতন ভাতা না পেয়ে ৫০ হাজার টাকা দেনার বোঝা বেরাতে হচ্ছে তাকে।
চার সন্তানের জননী মন্জুয়ারা বলেন, সন্তানদের নিয়ে আমি কিভাবে চলছি সেটা এক মাত্র আল্লাহ্ জানে।বেতন না পেলে আমার প্রানে মরতে হবে। ক্রিসেন্ট ট্যানারির শ্রমিক মাসুদ রানা বলেন, তাদের কারখানায় প্রতি পনের দিন পরপর বেতন দেওয়া হলেও গত দেরমাস যাবৎ কাজ না থাকার অজুহাতে কর্তৃপক্ষ কারখানার শ্রমিকদের বেতন দিচ্ছেন না।বেতন না পেযে তারা অনেক কষ্ঠে দিনাতিপাত করছেন।

কারখানায় মোট ৬০ জন শ্রমিক রয়েছে উল্লেখ করে মাসুদ রানা বলেন,আমাদের বেতন পরিশোধ করা হোক এটাই আমাদের দাবি।


রাজধানীর হাজারীবাগের লেসকো ট্যানারির শ্রমিক এসএম মন্জুরুল হক বলেন, বেতন ভাতা পরিশোধের বিষয়ে মালিকপক্ষ, কলকারখানা অধিদপ্তর, সংশ্লিষ্ঠ থানা পুলিশসহ স্থানীয় সাংসদকে বিষয়টি জানিয়েও বেতন ভাতা পরিশোধের কোন আশ্বাস মেলেনি।এমত অবস্থায় ১৩২ জন শ্রমিক গত সাত মাস যাবৎ মানবেতর জীবন-যাপন করছি বলেন মন্জুরুল হক।মালিক পক্ষের নিকট তিনি বেতন ভাতা পরিশোধের দাবি জানিয়েছেন।

 

ট্যানারি ওয়ার্কার্স ইউনিয়নের সভাপতি আবুল কালাম আজাদ বলেন, শ্রমিকদের বেতন ভাতা পরিশোধের বিষয়ে ট্যানারী কর্তৃপক্ষকে বার বার চাপ দিয়ে আসলেও বেতন-ভাতা পরিশোধের বিষয়ে কর্নপাত করছেন না।মালিক পক্ষ চাচ্ছেন বেতন ভাতা দীর্ঘ দিন না দিলে শ্রমিকরা একাএকাই চলে যাবে।

ক্রিসেন্ট ট্যানারী ও রোমা লেদারের শ্রমিকদের বেতন দেওয়া হচ্ছে না কাজ না থাকার অজুহাতে এবং রাজধানীর হাজারীবাগের লেসকো ট্যানারির শ্রমিকদের বেতন দেওয়া হচ্ছেনা শ্রম আইনে মামালা চলার অযুহাতে বলছিলেন আবুল কালাম আজাদ।

বেতন না পেলে শ্রমিকরা কিভাবে চলবে এটা ট্যানারি কর্তৃপক্ষকে বুঝতে হবে।মালিক পক্ষ শ্রমিকদের দিকে তাকিয়ে দ্রুত বেতন সহ বিভিন্ন পাওনাদি পরিশোধ করবে এটাই প্রত্যাশা, বলেন আজাদ।

ট্যানারি কর্তৃপক্ষের ভাষ্য:
ক্রিসেন্ট ও লেসকো ট্যানারির মালিক এমএ কাদের ব্যাংক থেকে জালিয়াতির মাধ্যমে অর্থ আত্মসাতের মামলায় কারাগারে থাকায় তার সাথে যোগাযোগ করা সম্ভব হয়নি।
এ ব্যাপারে জানতে ট্যানারি দুটির লেদার টেকনিশিয়ান গিয়াস উদ্দিন বাহার বলেন, ব্যাংকের কিছুটা ঝামেলা থাকার কারণে সাভারের ক্রিসেন্ট ট্যানারি শ্রমিকদের দেড় মাসের বেতন ভাতা পরিশোধ করা হয়নি। আমরা দ্রুত বেতন ভাতা পরিশোধ করবো। লেসকো ট্যানারির বিষয়ে জানতে চাইলে, গিয়াস উদ্দিন বলেন, বেতন ভাতা না দেয়ার অভিযোগ তুলে শ্রমিকরা কলকারখানা অধিদপ্তরে অভিযোগ দায়ের করেন।ওই ঘটনায় শ্রম আদালতে মামলা চলছে। বিষয়টি এখন কোর্টের এখতিয়ারে ।
শ্রমিকদের অভিযোগের বিষয়ে জানতে যোগাযোগ করা হলে রোমা লেদার ইন্ডাস্ট্রিজের চেয়ারম্যান, ইঞ্জিনিয়ার আবু তাহের বলেন, কাজ নেই ব্যাংক থেকে টাকা পাচ্ছিনা তাই শ্রমিকদের বেতন দিতে পারছিনা।একদিকে আন্তর্জাতিক বাজারে চামড়া ও জুতার দাম কম, অপরদিকে ব্যাংক থেকে টাকা পাচ্ছিনা, সব মিলিয়ে খারাপ সময় পার করছি বলেন, আবু তাহের।



Comments





Pakkhik Sramik Awaz
Reg: DA5020
News & Commercial:
85/1 Naya Paltan, Dhaka 1000
email: sramikawaznews@gmail.com
Contact: +880 1972 200 275, Fax: +880 77257 5347

Legal & Advisory Panel:
Acting Editor: M M Haque
Editor & Publisher: Zafor Ahmad

Developed by: Expert IT Solution