sa.gif

করোনা কালে শ্রমিকের পাশে লিবার্টি নিটওয়্যার
দেওয়া হচ্ছে পুর্ণবেতন ও স্বাস্থ্যরক্ষার যাবতীয় সরঞ্জাম
মো. কামরুজ্জামান :: 14:27 :: Sunday May 10, 2020 Views : 864 Times

করোনা ভাইরাসের সংক্রমণে উদ্ভূত পরিস্থিতিতে প্রায় এক মাস ধরে বন্ধ রয়েছে দেশের তৈরি পোশাক কারখানা। গত কয়েকদিনে অনেক পোশাক কারখানার শ্রমিকদের বেতন ও কাজের দাবিতে সড়ক অবরোধ করে বিক্ষোভের ঘটনা ঘটছে। সেখানে শ্রমিকদের ব্যক্তিগত নিরাপত্তার সব ধরণের ব্যবস্থা করা, ছুটিতে থাকা শ্রমিকদের শতভাগ বেতন নিশ্চিত করা এবং শ্রমিকদের সব ধরণের সুবিধা নিশ্চিত করে কারখানা চালু করা একটি ব্যতিক্রমি ঘটনা। সে কাজটি করা হচ্ছে এই কারখানায়।

হ্যাঁ, গাজীপুরের কালিয়াকৈর এর চান্দরা মোল্লাপাড়া অবস্থিত লিবার্টি নিটওয়্যার লিমিটেড কারকানার কথা বলছি। কারখানাটিতে করোনা মহামারির মধ্যেও শ্রমিকদের সবধরণের সুবিধা নিশ্চিত করা হয়েছে।

কারখানাটিতে সরজমিনে সকালে গিয়ে দেখা যায়, সকল শ্রমিক ও কর্মচারীদের জন্য ব্যক্তিগত নিরাপত্তা সরঞ্জাম-পিপিই, হাত দোয়া, স্প্রে, কর্তৃপক্ষ থেকে সকল ব্যবস্থা করেছে। শ্রমিকরা হাত ধুরে কারখানায় প্রবেশ করছে। স্বাস্থ্য মন্ত্রণালয় ও বিজিএমইএ-এর স্বাস্থ্যবিধি মেনে কারখানা চালুর সিদ্ধান্ত নেয়ার পর নির্দেশনা মেনে কারখানাটি চালু করা হয়েছে।

কারখানার ভেতরে স্বাস্থ্যবিধি মেনে সামাজিক দূরত্ব বজায় রেখে কাজ করানো হচ্ছে। শ্রমিকদের প্রবেশ করানোর সময়েও সামাজিক দূরত্ব বাজায় রাখার ব্যবস্থা করা হয়েছে। কারখানা খোলার দিন থেকে এ ব্যবস্থা নিশ্চিতহ করা হয়েছে।

লিবার্টি নিটওয়্যার লিমিটেড়ে কালখানাগুলোতে প্রায় সাড়ে ছয় হাজার শ্রমিক কাজ করেন। করোনা ভাইরাসে বিপর্যয়কর অবস্থা সৃষ্টির পর কারখানাটি সরকারী নির্দেশনা মেনে বন্ধ ঘোষণা করা হয়। নতুন করে কারখানা খোলার সিদ্ধান্ত নেওয়া হলে ৪৬ শতাংশ শ্রমিকদের দিয়ে কারখানা চালু করা হয়। শ্রমিকরা জানান, কারখানা কর্তৃপক্ষ আমাদের জন্য পিপিই, হাত দোয়া, স্পে এর ব্যবস্থা করছে। আমাদের সামাজিক দূরত্ব বজায় রেখে প্রবেশ এবং কাজ করানো হচ্ছে। এবং বন্ধ থাকার পরও আগের পুরো বেতন দেওয়া দেয়া হয়েছে।

সরকার ও বিজিএমইএ এর নির্দেশনায় স্বাস্থ্যবিধি মেনে সীমিত আকারে শ্রমিক নিয়ে চালু করছে। কারখানার নির্দিষ্ট জায়গার মধ্যে সামাজিক নিরাপত্তা নিশ্চিত করার জন্য যে সংখ্যক শ্রমিকরা রাখার প্রয়োজন সে সংখ্যক শ্রমিককে রাখা হয়েছে। বাকী শ্রমিকদের ছুটি দেওয়া হয়েছে। যেসব শ্রমিক কাজ করছেন তারাও পূর্ণ বেতন পাবেন। আর যে সব শ্রমিক ছুটিতে আছেন তারাও পুর্ণ বেতন পাবেন।

নাম না প্রকাশের শর্তে লিবার্টি নিটওয়্যার লিমিটেডের একজন কর্মকর্তা শ্রমিক আওয়াজকে বলেন, আমরা পুর্ণ বেতন দিচ্ছি, সকল স্বাস্থ্যবিধি মেনে কালখানা চালু করেছি এবং আক্রান্ত হলে তার প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করবো-এমন খবর পাওয়ার পর ছুটিতে থাকা শ্রমিকরাও স্বপ্রণোদিত হয়ে কাজ যোগ দিচ্ছেন। যদিও ৪৬ ভাগের বাইরে শ্রমিকরা কারখানায় না এলেও আমরা বেতন দেবো, কোন সমস্যা হবে না।

সরকার শ্রমিকদের বেতন দেওয়ার জন্য ৫,০০০ কোটি টাকা প্রণোদনা তহবিল ঘোষণা করেছে। খোঁজ নিয়ে জানা যায় কারখানাটি সরকারের এ তহবিল থেকে টাকা নিচ্ছে না। কারকানার নিজস্ব তহবিল থেকে শ্রমিকদের পূর্ণ বেতন দিচ্ছে। এমনকি কিছু কারখানা ছুটিতে থাকা শ্রমিকদের ৬০ ভাগ বেতন দিচ্ছে।



Comments





Pakkhik Sramik Awaz
Reg: DA5020
News & Commercial:
11/1/B, Kobi Josimuddin Road, Uttor Komlapur,Motijheel, Dhaka-1000
email: sramikawaznews@gmail.com
Contact: +880 1972 200 275, Fax: +880 77257 5347

Legal & Advisory Panel:
Acting Editor: M M Haque
Editor & Publisher: Zafor Ahmad

Developed by: Expert IT Solution