sa.gif

ধানের দাম না পাওয়ায় হতাশ কৃষক
কিশোরগঞ্জ প্রতিবেদক :: 08:40 :: Sunday May 5, 2019 Views : 106 Times


কিশোরগঞ্জের হাওরাঞ্চলে বোরো ধানের ভালো ফলন হলেও দাম না পাওয়ায় হতাশ কৃষকরা। অনুকূল প্রাকৃতিক পরিবেশ, সময়মতো সার-বীজ-কীটনাশক ও সেচ সুবিধা পাওয়ায় চলতি মৌসুমে বোরো ধানের ফলন ভালো হয়েছে বলে জানান কৃষক এবং কৃষি সম্প্রসারণ অধিদফতরের কর্মকর্তারা। তবে দামের ব্যাপারে সরকারি কোনো পদক্ষেপ না থাকায় ভালো ফলনের প্রকৃত লাভ ঘরে উঠবে না বলে অভিযোগ কৃষকদের।


জেলা কৃষি সম্প্রসারণ অধিদফতর জানায়, চলতি মৌসুমে জেলার ১৩টি উপজেলায় সরকারিভাবে এক লাখ ৬৪ হাজার ২১৭ হেক্টর জমিতে বোরো চাষের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছিল।

কিশোরগঞ্জের মিঠামইন, ইটনা, অষ্টগ্রামসহ কয়েকটি হাওর উপজেলা ঘুরে দেখা যায়, কৃষকরা এখন ধান কাটার পাশাপাশি ব্যস্ত সময় পার করছে ধান বাড়িতে আনা, মাড়াই ও বিক্রির কাজে। কৃষাণীরাও ব্যস্ত বছরের একমাত্র ফসলটি ঘরে তুলতে। কারও যেন দম ফেলবার ফুরসত নেই। হাওরের চারদিক যেন ধান কাটাকে কেন্দ্র করে উৎসবের আমেজ বিরাজ করছে।

ইটনা উপজেলার ধনপুর গ্রামের স্থানীয় কৃষক সবুজ মিয়া জানান, চলতি মৌসুমে মণপ্রতি ধান চাষে খরচ পড়েছে ৭০০ টাকার মতো। কিন্তু বর্তমান বাজার মূল্য মণপ্রতি ৫০০ টাকা। তবে এ ধান কয়েক দিন ধরে রাখা গেলে হয়তো দাম কিছুটা বেশি পাওয়া যেতে পারে। কিন্তু হাওরাঞ্চলে সেই ধরনের কৃষকের সংখ্যা একেবারেই কম।

কৃষক সাদেক বলেন, ধারদেনা করে তারা চাষ করে। পাওনাদার ধান কাটার আগেই বাড়ি এসে বসে থাকে। ফলে ক্ষেত থেকে ধান কাটার পরই তা বিক্রি করে দেওয়া ছাড়া কোনো উপায় থাকে না অধিকাংশ কৃষকের। পুরো মৌসুমে শ্রম দিয়েও ধানের প্রকৃত দাম না পাওয়ায় হতাশ তিনি। তিনি আক্ষেপ করে বলেন, ধানের ন্যায্য দাম না পেলে অন্য পেশায় চলে যাওয়া ছাড়া উপায় থাকবে না।

এদিকে, নতুন ধান উঠতে শুরু করার পর থেকেই ক্রেতা-বিক্রেতার পদচারণায় এখন মুখর হাওর এলাকায় ধান কেনাবেচার প্রধান হাট চামড়া বন্দর। সেখানের আড়তদাররাও ধানের বাজার মূল্য কম থাকার বিষয়টি স্বীকার করেছেন। চামড়া বন্দরের আড়তদার এম এ হক বলেন, চালের বাজার নিম্নমুখী।

চালকল মালিকরা বেশি দামে ধান কিনতে চাচ্ছেন না। ফলে অভাবী কৃষকরা কম দামে ধান বিক্রি করতে বাধ্য হচ্ছে। তিনি বলেন, ধানের বর্তমান বাজার মূল্য, কাঁচা ধানের ক্ষেত্রে ৫০০ টাকা, শুকানো হলে দাম ৫৫০ টাকা



Comments





Pakkhik Sramik Awaz
Reg: DA5020
News & Commercial:
85/1 Naya Paltan, Dhaka 1000
email: sramikawaznews@gmail.com
Contact: +880 1972 200 275, Fax: +880 77257 5347

Legal & Advisory Panel:
Acting Editor: M M Haque
Editor & Publisher: Zafor Ahmad

Developed by: Expert IT Solution