sa.gif

ন্যূনতম মজুরিবঞ্চিত রেকর্ডসংখ্যক ব্রিটিশ শ্রমিক
ডেস্ক প্রতিবেদন :: 19:42 :: Sunday April 28, 2019 Views : 154 Times

যুক্তরাজ্যের রেকর্ডসংখ্যক শ্রমিক ন্যূনতম মজুরির চেয়েও কম মজুরি পাচ্ছেন। সাম্প্রতিক এক প্রতিবেদনে এ তথ্য উঠে এসেছে। খবর দ্য গার্ডিয়ান।

গত বছরের এপ্রিলে প্রায় ৪ লাখ ৩৯ হাজার কর্মীকে অবৈধভাবে ঘণ্টাপ্রতি নিম্নতম মজুরি থেকে কম দেয়া হয়েছে। তাদের মধ্যে ২৫ বা তার চেয়ে বেশি বয়সী ৩ লাখ ৬৯ হাজার শ্রমিকের জাতীয় জীবনধারণ মজুরি (ন্যাশনাল লিভিং ওয়েজ—এনএলডব্লিউ) পাওয়ার কথা ছিল।

লো পে কমিশন (এলপিসি) প্রকাশিত প্রতিবেদনে দেখা গেছে, পুরুষের তুলনায় অধিকসংখ্যক নারী এনএলডব্লিউর বিপরীতে কম মজুরি পেয়ে থাকেন। বিভিন্ন বয়স গ্রুপের মধ্যে সবচেয়ে কম ও বেশি বয়সী শ্রমিকরা কম মজুরি পেয়ে থাকেন।

একটি স্বাধীন কমিশন হিসেবে সরকারের প্রতি এলপিসি ওই প্রতিষ্ঠানগুলোর নাম প্রকাশের আহ্বান জানিয়েছে, যারা শ্রমিকদের স্বল্প মজুরি প্রদান করছে। এছাড়া আইনের প্রয়োগ জোরদার করারও আহ্বান রাখে এলপিসি।

এলপিসি চেয়ারম্যান ব্রায়ান স্যান্ডারসন বলেন, ‘সমতাপূর্ণ জায়গায় দাঁড়িয়ে কার্যক্রম পরিচালনা করা ব্যবসায়ের জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ এবং অবৈধভাবে যেন শ্রমিকের মজুরি হ্রাস না করা হয়, সে বিষয়টিও নিশ্চিত করা জরুরি।’

তিনি আরো বলেন, ন্যূনতম মজুরি কার্যকরে সত্যিকারের উন্নতি করেছে সরকার। কিন্তু শুরু থেকেই যেন নিয়োগকর্তারা নীতিমালা মেনে চলতে বাধ্য থাকেন এবং শ্রমিকরা যেন নিজেদের অধিকার বাস্তবায়নে ওয়াকিবহাল থাকেন, সে বিষয়ে অনেক কাজ করার রয়েছে।

২০১৬ সালে যখন এনএলডব্লিউ চালু হয়েছিল, বৃহত্সংখ্যক শ্রমিক ন্যূনতম মজুরি পেতেন। শুরুতে ঘণ্টাপ্রতি ৭ দশমিক ২০ পাউন্ডের চেয়ে কম মজুরি পেতেন ১ লাখ ৩৫ হাজার শ্রমিক। বর্তমানে ঘণ্টাপ্রতি ন্যূনতম মজুরি নির্ধারিত হয়েছে ৮ দশমিক ২১ পাউন্ড।

গত এপ্রিলে ২১ থেকে ২৪ বছর বয়সীদের ঘণ্টাপ্রতি ন্যূনতম মজুরি বেড়ে দাঁড়িয়েছে ৭ দশমিক ৭০ পাউন্ডে। এছাড়া ১৮-২০ বছর বয়সীদের ঘণ্টাপ্রতি ন্যূনতম মজুরি নির্ধারণ করা হয়েছে ৬ দশমিক ১৫ পাউন্ড। ১৬ থেকে ১৭ বছর বয়সীদের ঘণ্টাপ্রতি ন্যূনতম মজুরি ৪ দশমিক ৩৫ পাউন্ড।

লিভিং ওয়েজ ফাউন্ডেশনের পরিচালক ক্যাথরিন চ্যাপম্যান বলেন, প্রতিবেদনে যে দৃশ্য উন্মোচিত হয়েছে, তা আতঙ্কজনক। প্রায় ৬০ লাখ ব্রিটিশ নাগরিকের মজুরি ঘণ্টাপ্রতি ৯ পাউন্ড বা লন্ডনের ঘণ্টাপ্রতি গড় মজুরি ১০ দশমিক ৫৫ পাউন্ডের চেয়ে কম। তারা ন্যূনতম এ উপার্জনের মাধ্যমে কোনোমতে বেঁচেবর্তে রয়েছেন।

তিনি আরো বলেন, ‘অধিকসংখ্যক নিয়োগকর্তা যেন প্রকৃত মজুরির প্রতিশ্রুতি দেন, সে বিষয়টি আমাদের নিশ্চিত করতে হবে। যাতে শ্রমিকদের ন্যূনতম ব্যয় নির্বাহ সম্ভব হয় এবং শ্রমিক ও তাদের পরিবারে নিরাপত্তা ও স্থিতিশীলতা আসে।’

ব্রিটিশ পার্লামেন্টের ছায়া বাণিজ্যমন্ত্রী রেবেকা লং-বেইলি দাবি করেন, যেসব ব্যবসা প্রতিষ্ঠান আইন ভঙ্গ করে শ্রমিকদের শোষণ করছে, তাদের নিয়ন্ত্রণে আনতে সরকার কিছুই করছে না। ঘণ্টাপ্রতি ন্যূনতম মজুরি ১০ পাউন্ড নির্ধারণ এবং যেসব নিয়োগকর্তা ন্যূনতম মজুরি দেন না, তাদের কঠোর শাস্তির আওতায় আনার প্রতিশ্রুতি দিয়েছে লেবার পার্টি।

অতিথি ব্যবস্থাপনা, রিটেইল, পরিষ্কার-পরিচ্ছন্নতা ও ব্যবস্থাপনা খাতে সর্বোচ্চসংখ্যক শ্রমিক ন্যূনতম মজুরির চেয়ে কম মজুরি পেয়ে থাকেন। শিশু দেখাশোনার মতো পেশায় সর্বোচ্চসংখ্যক নিম্নমজুরি পাওয়া কর্মী রয়েছেন।

কর্মীদের ন্যূনতম মজুরির চেয়ে কম মজুরি দেয়া বেশকিছু কোম্পানির নাম এর আগে ঘোষণা করেছিল সরকার, যেগুলোর মধ্যে রয়েছে ওয়াগামামা, ম্যারিয়ট হোটেলস, টিজিআই ফ্রাইডে’স, স্টোক সিটি ফুটবল ক্লাব ও শু জোন।

এলপিসি বলছে, ২০১৬ সালের সুপারিশ অনুসারে তৃতীয় পক্ষের অভিযোগ খতিয়ে দেখতে আনুষ্ঠানিক পাবলিক প্রটোকল এখনো গঠন করা হয়নি।

প্রতিবেদনে বলা হয়, ‘অভিযোগকারীদের অভিযোগ আমলে না নিলে তারা সাধারণত নিরুৎসাহিত বোধ করবেন।’

সরকারের এক মুখপাত্র অবশ্য দাবি করছে, যেসব নিয়োগকর্তা ন্যূনতম মজুরি দেন না, তাদের বিরুদ্ধে কঠোর পদক্ষেপ গ্রহণ করেছে সরকার।
সুত্র .বণিক বার্তা



Comments





Pakkhik Sramik Awaz
Reg: DA5020
News & Commercial:
85/1 Naya Paltan, Dhaka 1000
email: sramikawaznews@gmail.com
Contact: +880 1972 200 275, Fax: +880 77257 5347

Legal & Advisory Panel:
Acting Editor: M M Haque
Editor & Publisher: Zafor Ahmad

Developed by: Expert IT Solution