sa.gif

পোশাক শ্রমিকদের জন্য 'স্টিচ' প্রকল্প
আওয়াজ ডেস্ক :: 19:52 :: Wednesday February 27, 2019 Views : 87 Times

পোশাক শ্রমিকদের স্বাস্থ্য ও নিরাপত্তা আরও উন্নত করতে চালু হয়েছে 'স্টিচ' নামে একটি প্রকল্প। বুধবার রাজধানীর কারওয়ান বাজারে ডিরেক্টরেট জেনারেল অব ফ্যামিলি প্ল্যানিংয়ের  (ডিজিএফপি) আইইএম কনফারেন্স হলে এক অনুষ্ঠানে প্রকল্পটির আনুষ্ঠানিক যাত্রা শুরু হয়। স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব মো. আব্দুল মালেকের সভাপতিত্বে উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন বিজিএমইএ এর সহ-সভাপতি মোহাম্মদ নাসির।

নেদারল্যান্ডের পররাষ্ট্র মন্ত্রণালয়ের অর্থায়নে প্রকল্পটি পরিচালনা করছে ডাচ শিক্ষার আন্তর্জাতিকীকরণের দায়িত্বে নিয়োজিত এজেন্সি নাফিক। স্টিচ প্রকল্পটি তাদের অরেঞ্জ নলেজ প্রোগ্রামের একটি অংশ। প্রকল্পের সহযোগী প্রতিষ্ঠানগুলোর মধ্যে রয়েছে ডিরেক্টরেট ডিজিএফপি, বিজিএমইএ, আয়াত স্কিল ডেভেলপমেন্ট সেন্টার (এএসডিসি), রেডঅরেঞ্জ মিডিয়া অ্যান্ড কমিউনিকেশন্স, ইন্ডিজেনাস পিপলস ডেভেলপমেন্ট সার্ভিসেস (আইপিডিএস) ও ইউনিভার্সিটি আমস্টারডাম (ভিইউ আমস্টারডাম)।

মো. আব্দুল মালেক জানান, বিশেষায়িত এই প্রকল্পটি গার্মেন্টস শ্রমিকদের সুবিধা নিশ্চিত করতে সাহায্য করবে। শিল্পের শ্রমিকদের স্বাস্থ্য ও নিরাপত্তা নিশ্চিতের পাশাপাশি তাদের যৌন ও প্রজনন স্বাস্থ্য এবং অধিকার বিষয়ক তথ্য ও সেবা প্রদান করবে, যাতে কারখানায় স্থিতিশীল ও পারস্পারিক শ্রদ্ধামূলক কাজের পরিবেশ তৈরি হয়। স্টিচ প্রকল্পের বহুমুখী পদক্ষেপের মধ্যে আছে প্রত্যেকের প্রয়োজন অনুযায়ী উপযুক্ত তথ্য তৈরি করা ও প্রশিক্ষণের মাধ্যমে সেই তথ্য প্রদান করা। পোশাক শিল্পের ভবিষ্যৎ কর্মী, উচ্চ ও মধ্যম পর্যায়ের ব্যবস্থাপক এবং স্বাস্থ্যসেবা প্রদানকারী কর্মীদের এই প্রশিক্ষণ দেয়া হবে।

মোহাম্মদ নাসির বলেন, গার্মেন্টস শ্রমিকদের স্বাস্থ্যগত সুবিধা নিশ্চিত করতে স্টিচ প্রকল্পের উদ্দেশ্য। আমাদের জাতীয় উন্নয়নে নিঃসন্দেহে এটি গুরুত্বপূর্ণ অবদান রাখবে।

ইনডিজেনিযয়াস পিপলস ডেভেলপমেন্ট সার্ভিসেস (আইপিডিএস)–এর সভাপতি সঞ্জীব দ্রং বলেন, এটি এমন একটি সমন্বিত প্রকল্প, যেখানে যৌন ও প্রজনন স্বাস্থ্য অধিকার বিষয়ে তুলনামূলকভাবে অনেক বেশি পিছিয়ে থাকা আদিবাসি নারী গার্মেন্টস শ্রমিকদের নিয়েও বিশেষভাবে কাজ করবে।

প্রকল্পের ব্যবস্থাপক এস্থার দেন হারতগ বলেন, ২০২১ সালের ডিসেম্বর মাস পর্যন্ত ৩ বছর স্টিচ পাঁচ ধাপে গার্মেন্টস শ্রমিকদের যৌন ও প্রজনন স্বাস্থ্য অধিকার নিশ্চিতে কাজ করবে স্টিচ প্রকল্প।



Comments





Pakkhik Sramik Awaz
Reg: DA5020
News & Commercial:
85/1 Naya Paltan, Dhaka 1000
email: sramikawaznews@gmail.com
Contact: +880 1972 200 275, Fax: +880 77257 5347

Legal & Advisory Panel:
Acting Editor: M M Haque
Editor & Publisher: Zafor Ahmad

Developed by: Expert IT Solution