sa.gif

দাবিপূরণ হয়নি : তবে আগের মজুরিগুলোর চেয়ে এবারের মজুরি ভালো হয়েছে
আল কামরান :: 00:12 :: Tuesday September 18, 2018 Views : 763 Times

নিম্নতম মজুরি বোর্ড ৮,০০০ টাকা নিম্নতম মজুরি ঘোষণা করেছে। আগের মজুরিগুলোর চেয়ে এবারের মজুরি ভাল হয়েছে। তবে বেসিক নিয়ে সমস্যা আছে। যদিও শ্রমিক নেতারা যে যে ১৬ হাজার টাকা দাবি করেছির তা পূরণ হয়নি। 

আমি মনে করি মজুরি যেটা ঘোষণা করা হয়েছে তাতে বেসিক একটু কমে গিয়েছে। বেসিক মজুরি আরো বাড়ানো উচিত। এ ব্যাপারে শ্রমিকদের সাথে কথা হচ্ছে। ইতিমধ্যেই শ্রমিকরাও এ বিষয়ে আপত্তি জানিয়েছেন। 

আজকে যারা এই ৮ হাজার টাকা মজুরি প্রত্যাখ্যান করলেন তাদের একটু বলতে চাই, যে সময় কারখানার মালিকদের কাজ বেশী ছিলো সে সময় তারা মজুরি কম দিয়ে আসছিলো। যেমন ১৯৯৪ সালে ৯৩০টাকা যে মজুরি দিয়েছিলো তা বাস্তবায়ন করতে কয়েক বছর লেগে যায়। দীর্ঘ ১৪ বছর পরেও তারা সেই মজুরি বাস্তবায়ন করাতে পারেনাই। এই সময়টাই গার্মেন্টস শ্রমিকরা মজুরির দিক দিয়ে পিছিয়ে পড়েছে।

২০০৬ সালের শ্রমিক আন্দোলনের মধ্য দিয়ে নতুন মজুরি আসলেও সেটাও ছিলো একেবারে কম। ওই বছরেও মজুরির দিক থেকে পিছিয়ে পড়েছিল শ্রমিকরা। তবে ২০০৬ সালের শ্রমিক আন্দোলনের মধ্য দিয়ে গার্মেন্টস সেক্টরে পরিবর্তন আসতে শুরু করেছে।

সেই ধারাবাহিকতায় ২০১০ সালে ৩,০০০ টাকা মজুরি পেয়েছি। সময়ের ব্যবধানটা ছিল চার বছর। এরপর আবার শ্রমিকরা সংগঠিত হলে এবং আন্দোলন করলে তিন বছরের মাথায় ১৩ সালে আবার মজুরি বেড়ে ৫,৩০০ টাকা হয়। এরপর আমরা আশুলিয়ার শ্রমিক নেতারা তিন বছর পর পর যাতে মজুরি বৃদ্ধি হয় সেই চিন্তা থেকে ২০১৬ সালে শ্রমিকদের নিয়ে আন্দোলন গড়ে তুলি।
দুঃখের বিষয় সেই সময় গাজীপুর, নারায়ণগঞ্জ, ঢাকা, কুমিল্লা ও চট্টগ্রামের শ্রমিক ও শ্রমিক নেতাদের নিরবতা পারণ করতে দেখেছি। এই কারণে আমাদের ওই আন্দোলনকে মালিক পক্ষ আংশিক এবং একটি অঞ্চলের আন্দোলন বলে চালানোর চেষ্টা করে। ওই ঘটনার পর থেকে সবাই মজুরির আন্দোলনে অংশগ্রহণ কর্। আমি মনে করি আজ যে শ্রমিকরা মজুরি পেয়েছে তা ১৬ সালের শ্রমিক নেতাদের নামে ৯টি মামলা ১৫ দিন রিমান্ড এবং দুইমাস জেল ভোগের ফসল।
আমি মনে করি আগের মজুরির ঘোষণার চেয়ে ভালো মজুরি হয়েছে। তবে বেসিক কম হয়েছে। শ্রমিকদের সাথে মজুরি নিয়ে কথা বললে তারা বেসিক মজুরি নিয়ে আপত্তি করেছে। এবং এব্যাপারে তারা এর তীব্র প্রতিক্রিয়া ব্যক্ত করেছেন। এবং আমরাও এই ব্যাপারটা নিয়ে সকল শ্রমিকদের সাথে আলাপ করে যাচ্ছি।
শ্রমিকরা শ্রম দেয়, শ্রমের বিনিময়ে মজুরি নেয়। তাই তাদের মতামতকেই বেশী গুরুত্ব দিতে হবে। যারা ৮ হাজার টাকা মজুরি প্রত্যাখ্যান করলেন তাদের উচিৎ ছিলো শ্রমিকরা কতটুকু প্রত্যাখ্যান করলেন তা যেনে নেওয়া। কারণ কাজ করবে শ্রমিকরা। মজুরিও নিবে শ্রমিকরা। আর প্রত্যাখ্যান করলেন কেন্দ্রীয় শ্রমিক নেতারা।

 



Comments





Pakkhik Sramik Awaz
Reg: DA5020
News & Commercial:
85/1 Naya Paltan, Dhaka 1000
email: sramikawaznews@gmail.com
Contact: +880 1972 200 275, Fax: +880 77257 5347

Legal & Advisory Panel:
Acting Editor: M M Haque
Editor & Publisher: Zafor Ahmad

Developed by: Expert IT Solution