sa.gif

নারায়ণগঞ্জে শ্রমিকদের থানা ঘেরাও
আওয়াজ প্রতিবেদক :: 14:52 :: Tuesday June 26, 2018 Views : 56 Times

নারায়ণগঞ্জের ফতুল্লায় এবার পপুলার নিট ওয়্যার নামে একটি রফতানীমুখী প্রতিষ্ঠানের শ্রমিকদের তিন মাসের বকেয়া বেতনের টাকা না দিয়ে কারখানা বন্ধ করে দেয়ার চেষ্টায় ফুঁসে উঠছে শ্রমিকরা। এ সময় বকেয়া বেতনসহ পাওনা আদায়ের দাবিতে বিক্ষোভ মিছিলসহ থানা ঘেরাও করে বিক্ষুব্ধ শ্রমিকরা।

মঙ্গলবার ২৬ জুন বেলা ১১টায় ফতুল্লার কুতুবআইল এলাকা থেকে ওই কারখানার শ্রমিকরা একটি বিক্ষোভ মিছিল বের করে ফতুল্লা মডেল থানার সামনে অবস্থান নেয়।


পপুলার গার্মেন্টের শ্রমিকরা জানান, তিন মাসের বকেয়া বেতন টাকা না দিয়ে মালিকপক্ষ কারখানা বন্ধ করার ষড়যন্ত্রে ঈদের আগে বোনাসের টাকা নিয়ে সকল শ্রমিকদের এক মাসের অর্ধেক টাকা দিয়ে ছুটি দিয়ে দেয়। ঈদের পর সকল বকেয়াসহ বোনাসের টাকা পরিশোধ করার আশ্বাস দিয়েছিল। কিন্তু শনিবার কারখানার খোলার পর সকল শ্রমিকরা সকালে ডিউটিতে যাওয়ার পর আধা বেলা ডিউটি করিয়ে সকলের আইডি কার্ড রেখে মৌখিকভাবে দুইদিনের ছুটি ঘোষণা করে। ছুটি কাটিয়ে মঙ্গলবার সকালে শ্রমিকরা কারখানায় গিয়ে মূল ফটকে তালা ঝুলতে দেখে মালিকপক্ষের কাছে কারণ জানতে চায়। কিন্তু সঠিক কোনো উত্তর না দিয়ে শ্রমিকদের সঙ্গে খারাপ আচরণ করে এবং কারখানার ভেতরে প্রবেশে বাধা দেয়। পরে শ্রমিকরা বিক্ষোভ মিছিল বের করে ফতুল্লা মডেল থানার সামনে এসে অবস্থান নেয়। একপর্যায়ে বিক্ষুব্দ শ্রমিকরা থানা ঘেরাও করলে ফতুল্লা মডেল থানার ওসি শ্রমিকদের সমাধানের আশ্বাস দিয়ে তাদের শান্ত করে এবং থানা পুলিশকে লিখিতভাবে জানানোর জন্য শ্রমিকদের বলা হয়।

কারখানার সুপার ভাইজার আলাউদ্দিন জানান, আমাদেরসহ শ্রমিকদের তিন মাসের বেতন আটকে দিয়ে কারখানা বন্ধ করার ষড়যন্ত্র করছে মালিকপক্ষ। কারখানা যদি বন্ধ করে দেয় তাহলে শ্রমিকদের পাওনা পরিশোধ করে বন্ধ করুক।

শ্রমিকদের পক্ষে শ্রমিক নেতা রফিকুল ইসলাম বলেন, কুতুবআইলের পপুলার গার্মেন্টের প্রায় সাড়ে তিনশ শ্রমিকদের তিন মাসের বকেয়া বেতনের টাকা না দিয়ে কারখানা বন্ধ করার ষড়যন্ত্র করছে মালিকপক্ষ। শ্রমিকরা কষ্ট করে কাজ করে যদি বেতন না পায় তাহলে তাদের পরিবার কী করে চলে। শ্রমিকরা তাদের পাওনা বুঝে না পেলে আন্দোলনে নামতে বাধ্য হবে। তারপরও শ্রমিকদের বুঝিয়ে আইন মোতাবেক তাদেরকে শান্তিপূর্ণ বজায় রাখতে বলা হয়েছে।

কারখানার এমডি মজিবুর রহমান জানান, শ্রমিকদের মৌখিকভাবে ছুটি দেয়া হয়েছে। শ্রমিকদের পাওনা পরিশোধ করার চেষ্টা করা হচ্ছে। সকল শ্রমিকের টাকা পরিশোধ করা হবে। টাকা পয়সার সমস্যার কারণে তাদের টাকা দিতে সমস্যা হচ্ছে। খুব শিগ্রই শ্রমিকদের পাওনা পরিশোধ করা হবে।

ফতুল্লা মডেল থানার ওসি মঞ্জুর কাদের জানান, বকেয়া বেতনের টাকার জন্য শ্রমিকরা রাস্তা নেমে বিক্ষোভ মিছিলসহ থানার সামনে অবস্থান নেয়। তাদের বুজিয়ে শান্ত করা হয় এবং তাদের দাবি গুলো অভিযোগ আকারে লিখে দিতে বলা হয়েছে।



Comments





Pakkhik Sramik Awaz
Reg: DA5020
News & Commercial:
85/1 Naya Paltan, Dhaka 1000
email: sramikawaznews@gmail.com
Contact: +880 1972 200 275, Fax: +880 77257 5347

Legal & Advisory Panel:
Acting Editor: M M Haque
Editor & Publisher: Zafor Ahmad

Developed by: Expert IT Solution