sa.gif

সহকর্মী শ্রমিক ধর্ষণের প্রতিবাদে ফুসে উঠলো শ্রমিকরা; পুলিশবাধ্য হয়ে গ্রেফতার করলো ধর্ষককে
আওয়াজ প্রতিবেদক :: 09:19 :: Tuesday May 29, 2018 Views : 179 Times

আশুলিয়ায় একটি তৈরি গার্মেন্টস কারখানার ভিতরে এক নারী শ্রমিক (১৮) গণধর্ষণের শিকার হয়েছেন। পরে ধর্ষনের ঘটনায় বিক্ষুব্ধ শ্রমিকরা বিক্ষোভ ও সমাবেশ করলে কারখানার কাজ বন্ধ হয়ে যায়। খবর পেয়ে পুলিশ এসে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনার চেষ্টা করে । এসময় দফায় দফায় শ্রমিকদের সাথে পুলিশের সংঘর্ষ ও ধাওয়া পাল্টা ধাওয়ার ঘটনা ঘটেছে। এসময় আহত হয়েছেন ১০ শ্রমিক। পরে অভিযুক্ত দুই ধর্ষণকারীকে আটক করেছে পুলিশ।

সোমবার দুপুরে আশুলিয়ার কাঠগড়া দুর্গাপুর এলাকায় পেনটা ফোর্ড এ্যাপারেলন্স লিমিটেড কারখানায় এ ঘটনা ঘটে। আটককৃতরা হলো, শাহিনুর (৩০) ও রুবেল হোসেন (২৯)।

জানা গেছে, কাঠগড়া দুর্গাপুর এলাকায় ওই পোশাক কারখানায় কাজ করে প্রায় পাঁচ শতাধিক শ্রমিক। গেল বুধবার জরুরী শিফমেন্টের জন্য কারখানা কতৃপক্ষ শ্রমিকদের নাইট করায়। পরে কারখানার চতুর্থ চলায় নাইট শিফটের কাজ করার সময় ওই কারখানার চতুর্থ তলার ওই শ্রমিককে কারখানার ভিতরে ধর্ষণ করে কারখানার ফিনিশিং ইনচার্য শাহিনুর ও ফ্লোর ইনচার্য রুবেল হোসেন।

পরে আজ ধর্ষণের বিষয়টি ওই নারী শ্রমিক সব শ্রমিককে জানালে শ্রমিকরা ওই দুই কর্মকর্তার গ্রেপ্তারের দাবিতে কারখানায় ইটপাটকেল নিক্ষেপ করে ব্যাপক ভাঙচুর চালায়। এসময় খবর পেয়ে শিল্প পুলিশ ঘটনাস্থলে গিয়ে শ্রমিকদের টিয়ারশেল নিক্ষেপ করে সরিয়ে দেওয়ার চেষ্টা করলে শ্রমিকদের সাথে পুলিশের ব্যাপক সংঘর্ষ ও ধাওয়া পাল্টা ধাওয়ার ঘটনা ঘটে। পরে আশুলিয়া থানা পুলিশ খবর পেয়ে কারখানায় গিয়ে ধর্ষণকারী আটক করে থানায় নিয়ে যান। আজকের জন্য কারখানাটি সাধারণ ছুটি ঘোষনা করেছে মালিকপক্ষ।

এদিকে কারখানার ভিতরে শ্রমিক গণধর্ষণের শিকার হওয়ায় স্থানীয় শ্রমিকদের মাঝে চরম আতঙ্কা বিরাজ করছে। এ বিষয়ে ওই কারখানার এ্যাডমিন ম্যানেজার জুয়েল জামাল বলেন, ধর্ষণের শিকার ওই শ্রমিককে উদ্ধার করে পুলিশ নিয়ে গেছে।

এ বিষয়ে আশুলিয়া থানার (ওসি) তদন্ত জাভেদ মাসুদ বলেন, ধর্ষণের শিকার ওই শ্রমিককে উদ্ধার করে স্বাস্থ্য পরীক্ষার জন্য ঢাকা মেডিক্যাল কলেজ হাসপাতালের ওয়ান ষ্টফ ক্রাইসিস সেন্টারে পাঠানো হচ্ছে।

ধর্ষণের শিকার ওই নারী শ্রমিক কাঠগড়া এলাকায় তাহের এর বাসায় একটি কক্ষ ভাড়া নিয়ে স্বামী সেলিম রেজার সাথে ভাড়া থাকতো। এ ঘটনায় আশুলিয়া থানায় একটি ধর্ষণের মামলা দায়েরের প্রস্তুতি চলছে।



Comments





Pakkhik Sramik Awaz
Reg: DA5020
News & Commercial:
85/1 Naya Paltan, Dhaka 1000
email: sramikawaznews@gmail.com
Contact: +880 1972 200 275, Fax: +880 77257 5347

Legal & Advisory Panel:
Acting Editor: M M Haque
Editor & Publisher: Zafor Ahmad

Developed by: Expert IT Solution