sa.gif

গার্মেন্টস মালিকরা শ্রমিকদের উপর নিপীড়ন চালাচ্ছে: মোশরেফা মিশু
রফিক আহমেদ : :: 09:47 :: Saturday May 5, 2018 Views : 204 Times

বাংলাদেশের বিপ্লবী গণতান্ত্রিক পার্টির সাধারণ সম্পাদক ও শ্রমিক নেত্রী মোশরেফা মিশু বলেছেন, দেশের গার্মেন্টস মালিকরা শ্রমিকদের উপর দমন-নিপীড়ন চালাচ্ছে। প্রধানমন্ত্রী শ্রমিকদের হুমকি দিয়ে বলছেন-শ্রমিকরা কারখানায় যেন বিশৃঙ্খলা সৃষ্টি না করে। মালিকরা যে ভাষায় কথা বলেন- প্রধানমন্ত্রী সেই ভাষায় কথা বলে মালিকদেরকে আসকারা দিয়েছেন। বুধবার এক সাক্ষাৎকারে তিনি এসব কথা বলেন।

শ্রমিক নেত্রী মোশরেফা মিশু বলেন, ১৩২ বছর ধরে সারা বিশ্বে আন্তর্জাতিক শ্রমিক দিবস পালিত হচ্ছে-অথচ এখনও পর্যন্ত বাংলাদেশের শ্রমিকরা ভাল নেই। প্রতিদিন শ্রমিকদেরকে ৮ ঘন্টারও বেশি কাজ করতে হচ্ছে। প্রধানমন্ত্রী শ্রমিকদের ব্যাপারে ভালভাবে খোঁজখবর নিয়ে তাদের উদ্দেশ্যে বিশৃঙ্খলার ব্যাপারে বক্তব্য রাখা উচিত ছিল। বিপ্লবী গণতান্ত্রিক পার্টির সাধারণ সম্পাদক বলেন, শ্রমিকদের দেশে ট্রেড ইউনিয়ন করার কোন ক্ষমতা নেই। সিলেটের ২২টি চা বাগানের শ্রমিকরা দীর্ঘদিন ধরে তাদের পাওনা টাকার জন্য আন্দোলন করছেন। তাদের প্রতিদিন মজুরী মাত্র ৮৫টাকা। তারা মাত্র ১৫০ থেকে ২০০টাকার জন্য এ আন্দোলন করছেন। 

তিনি বলেন, খুলনার ২৫ হাজার শ্রমিক কয়েক মাস ধরে ৩ মাসের বেতনসহ ১১ দফা দাবিতে আন্দোলন করছেন। এখন পর্যন্ত মালিক পক্ষ তাদের বকেয়া বেতন ভাতা ও মজুরী দেয়নি। তাদের পাওনা পরিশোধ না করলে তারা ইতোপূর্বে খুলনা সিটি করপোরেশন নির্বাচনে অংশ নিবে না বলে ঘোষণা দিয়েছেন। আমি সারা দেশের গার্মেন্টস শ্রমিকদের ন্যূনতম মজুরী ১৬ হাজার টাকা দেওয়ার দাবি জানাই। তা মালিক পক্ষ বাস্তবায়ন না করলে তাদের বিরুদ্ধে দূর্বার আন্দোলন গড়ে তোলা হবে। এর দায় দায়িত্ব সরকারকেই বহন করতে হবে।

Source: amaderorthoneeti



Comments





Pakkhik Sramik Awaz
Reg: DA5020
News & Commercial:
85/1 Naya Paltan, Dhaka 1000
email: sramikawaznews@gmail.com
Contact: +880 1972 200 275, Fax: +880 77257 5347

Legal & Advisory Panel:
Acting Editor: M M Haque
Editor & Publisher: Zafor Ahmad

Developed by: Expert IT Solution