sa.gif

১৫ থেকে ২০ জন পোশাক খাতকে অস্থির করছে
আওয়াজ প্রতিবেদক :: 12:58 :: Friday February 2, 2018


দেশের ৪৪ লাখ শ্রমিকের কর্মসংস্থানের খাতকে ১৫ থেকে ২০ জন লোক অস্থির করছে বলে অভিযোগ করেছেন বাংলাদেশ তৈরি পোশাক প্রস্তুত ও রফতানিকারক সমিতির (বিজিএমইএ) সভাপতি সিদ্দিকুর রহমান। ০১ ফেব্রুয়ারি বৃহস্পতিবার বিজিএমইএ’র কনফারেন্স রুমে সদ্য বিদায়ী মহাপুলিশ পরিদর্শক (আইজিপি) একেএম শহীদুল হককে দেয়া এক সংবর্ধনা অনুষ্ঠানে এ অভিযোগ করেন তিনি।

বিজিএমইএ সভাপতি বলেন, পোশাক শিল্প এমন একটা খাত যেখানে শুধু ৪৪ লাখ শ্রমিকই কাজ করে না, তার বাইরেও অনেকেই জড়িয়ে আছে। রফতানি আয়ের ৮২ শতাংশ এ খাত থেকে আসে। অর্থনৈতিক এই চালিকা শক্তিকে নিয়ে কোন কোন মহল যখন উস্কানি দিয়ে অস্থিরতার মধ্যে ফেলে দেয় তখন বহির্বিশ্বে সুনাম নষ্ট হয়।


শ্রমিক নেতাদের উদ্দেশ করে বিজিএমইএর সভাপতি বলেন, মুষ্টিমেয় ১৫ থেকে ২০ জন লোক সবসময় এ খাতকে অস্থিরতার দিকে নিয়ে যেতে চায়। আমরা তাদের কথায় আর চলব না। তাদের কাছে মাথা নত করে আর ব্যবসা করব না। মালিকেরা আমাদের কথা শোনে, শ্রমিকদেরও শ্রম আইন মানতে হবে।

ঢাকা শহরের যানজট সবার মধ্যে মানসিক অস্থিরতা ও রোগের সৃষ্টি করেছে মন্তব্য করে সিদ্দিকুর রহমান বলেন, যানজটের কারণে প্রতিবছর এক লাখ হাজার কোটি টাকা আর্থিক ক্ষতি হচ্ছে। যানজট সৃষ্টি করি আমরা নিজেরাই। কোনক্রমেই পুলিশকে সহায়তা করি না। রাস্তার মাঝখান দিয়ে হাঁটি, মনে হয় রাস্তা আমাদের। সবাই মিলে সহযোগিতা না করলে যানজট মোকাবেলা সম্ভব নয়। যানজট মানসিক একটা অস্বস্তি ও রোগের সৃষ্টি করেছে। তাই যানজট নিরসনে আমাদের সকলের এগিয়ে আসা উচিত।

বিদায়ী আইজিপি একেএম শহীদুল হক
বলেন, হলি আর্টিজান ও শোলাকিয়াসহ জঙ্গি হামলার পর আমাদের চৌকস বাহিনী দিয়ে ৪০টির বেশি অভিযান পরিচালনা করেছি। এতে সফল হয়েছি। জঙ্গিবাদ দমন করেছি। তখন যদি জঙ্গিবাদ দমন করতে না পারতাম তাহলে দেশের মানুষ শান্তিতে থাকতে পারত না। এখন আমাদের প্রতি আস্থা ফিরেছে। আইপিও সম্মেলনসহ বিভিন্ন আন্তর্জাতিক কনফারেন্স হচ্ছে। অস্ট্রেলিয়াসহ বিভিন্ন দেশের ক্রিকেট দল এখানে খেলতে এসেছে। বিদেশি ব্যবসায়ীরা এখন আবারও ফিরে আসছেন। এটাই আমাদের সফলতা।

পোশাক মালিকদের আশ্বাস দিয়ে শহীদুল হক বলেন, আমি আইজিপি থাকা অবস্থায় সব সময় আপনাদের পাশে ছিলাম। এখন যে নতুন আইজিপি এসেছেন তিনিও আপনাদের সহযোগিতা করবেন বলে আশ্বাস দেন তিনি।

অনুষ্ঠানে উপস্থিত ছিলেন বিজিএমইএ’র প্রথম ভাইস প্রেসিডেন্ট ফারুক হাসান খান, ভাইস প্রেসিডেন্ট (অর্থ) মোহাম্মদ নাছির ও পুলিশের ঢাকা রেঞ্জের ডিআইজি আব্দুল্লাহ আল মামুন প্রমুখ।



Comments



Pakkhik Sramik Awaz
Reg: DA5020
News & Commercial:
85/1 Naya Paltan, Dhaka 1000
email: sramikawaz@yahoo.com
Contact: +880 1712 557138, Fax: +880 77257 5347

Legal & Advisory Panel:
Acting Editor: M M Haque
Editor & Publisher: Zafor Ahmad

Developed by: Nex-Ge Technologies Ltd.