sa.gif

`শ্রমিক-কৃষক-মেহনতি মানুষের মুক্তির প্রকৃত নেতা ছিলেন মণি সিংহ'
আওয়াজ ডেস্ক :: 22:43 :: Saturday January 6, 2018 Views : 16 Times


‘মণি সিংহ তার সমগ্র জীবন এদেশের শ্রমিক-কৃষক-মেহনতি মানুসের মুক্তির সংগ্রাম লড়াই করে গেছেন। তার স্বপ্নের কৃষক-শ্রমিক-ক্ষেতমজুরের সমাজতান্ত্রিক বাংলাদেশ গড়ে তোলার লড়াই এখনো চলছে। সেই লড়াই বিপ্লবের বার্তা তরুণ প্রজন্মের ভেতর ছড়িয়ে দিতে হবে। তাকে চর্চার মাধ্যমে তার জীবন তার জীবনবোধকে ধারণ করা হবে।’
ব্রিটিশবিরোধী স্বাধীনতা সংগ্রামী, আজীবন বিপ্লবী, ঐতিহাসিক টঙ্ক আন্দোলনের নায়ক, বাংলাদেশের কমিউনিস্ট পার্টি'র (সিপিবি) প্রতিষ্ঠাতা সভাপতি কমরেড মণি সিংহের ২৭তম প্রয়াণ দিবস উপলক্ষে রাজধানীর পল্টনে ৬ জানুয়ারি শনিবার অনুষ্ঠিত এক আলোচনা সভায় বক্তারা এসব কথা বলেন।
বাংলাদেশ যুব ইউনিয়ন শনিবার বিকালে রাজধানীর পল্টনে মৈত্রী মিলনায়তনে ‘মণি সিংহের জীবন-সংগ্রাম’ শীষক এক আলোচনা সভা আয়োজন করে।
সংগঠনের সভাপতি যুবনেতা হাসান হাফিজুর রহমান সোহেলের সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক যুবনেতা হাফিজ আদনান রিয়াদের সঞ্চালনায় আলোচনা সভায় আলোচক ছিলেন বর্ষীয়ান শ্রমিকনেতা, ট্রেড ইউনিয়ন কেন্দ্রের সভাপতি কমরেড শহীদুল্লাহ চৌধুরী, বাংলাদেশ কৃষক সমিতির সভাপতি কমরেড মোর্শেদ আলী, বাংলাদেশের কমিউনিস্ট পার্টির (সিপিবি) সাধারণ সম্পাদক কমরেড শাহ আলম, নারীনেত্রী বাংলাদেশের কমিউনিস্ট পার্টির (সিপিবি) প্রেসিডিয়াম সদস্য কমরেড লক্ষী চক্রবর্তী।

বক্তারা বলেন, মণি সিংহ ছিলেন এদেশের তরুণ বিপ্লবীদের কাছে অনুপ্রেরণা ও উজ্জীবনের অফুরান উৎস। ছিলেন মার্ক্সবাদ-লেনিনবাদের সৃজনশীল বৈজ্ঞানিক মতার্দশের দৃঢ় আস্থাবান একজন সাচ্চা কমিউনিস্ট নেতা। পদে পদে বাধা পেরিয়ে তিনি হয়ে উঠেছেন বিপ্লবী। তার বিপ্লবী জীবনাদর্শ ও অক্ষয় বিপ্লবী কর্মকাণ্ডের মধ্যেই তার অবিসংবাদিত পরিচয় পাওয়া যায়। এ পরিচয়ে হয়ে উঠেছিলেন বাম আন্দোলনের একজন শ্রেষ্ঠ নেতা। মুক্তিযুদ্ধের অন্যতম সংগঠক হিসেবে সোভিয়েত ইউনিয়নের সহযোগিতা লাভে তার অবদান স্মরণীয়।

বক্তারা আরো বলেন, ঘড়ি কাঁটা ধরে তিনি চলতেন। শুধু শৃঙ্খলা, নিয়মানুবর্তিতার ব্যাপারে নয়, সময়ের সাথে চলার ব্যাপারে তিনি কঠোর ছিলেন। ‘মণি সিংহ টাইম’ নামে যে সময়ানুবর্তিতার ধারা তিনি তৈরি করে গেছেন, এটি এখন আমাদের মাঝে হারিয়ে যাচ্ছে। সময়ানুবর্তিতার শৃঙ্খলার সে ধারায় সর্বক্ষেত্রে আমাদেরকে ফিরতে হবে।
চিতার আগুনে জ্বলে জ্বলে মণি সিংহের মরদেহ ছাই হয়ে গেলেও যে জীবন ও সংগ্রামী দৃষ্টান্ত তিনি সারাজীবন অক্লান্ত সাধনায় রেখে গেছেন তা অমর বলে বক্তারা উল্লেখ করেন। তারা বলেন, আজীবন বিপ্লবী, একজন আদর্শবান ন্যায়নিষ্ট, সৎ, সংগ্রামী ও আপোষহীন, সময়ানুবর্তী এবং বিপ্লবী শৃঙ্খলা রক্ষায় অবিচল, মানবতাবাদী ও দেশপ্রেমিক এই নেতা বাংলাদেশের জনগণের কাছে আলোকবর্তিকা হয়ে থাকবেন।



Comments





Pakkhik Sramik Awaz
Reg: DA5020
News & Commercial:
85/1 Naya Paltan, Dhaka 1000
email: sramikawaznews@gmail.com
Contact: +880 1972 200 275, Fax: +880 77257 5347

Legal & Advisory Panel:
Acting Editor: M M Haque
Editor & Publisher: Zafor Ahmad

Developed by: Expert IT Solution