sa.gif

শ্রমিক কমিয়ে স্বযংক্রিয় মেশিননির্ভর উৎপাদন বাড়াচ্ছে পোশাক খাত
আওয়াজ প্রতিবেদক :: 08:24 :: Friday May 13, 2016


 তৈরি পোশাক খাতের উৎপাদন ও রপ্তানি বাড়লেও তৈরি পোশাক কারখানা এবং শ্রমিকের সংখ্যা কমানো হয়েছে। উচ্চ প্রযুক্তির মেশিন সংযুক্ত করে কারখানাগুলো উৎপাদন বৃদ্ধি করছে।  
তৈরি পোশাক প্রস্তুত ও রপ্তানিকারক সমিতি‘র (বিজিএমইএ) তথ্য অনুযায়ী ২০১২ সাল থেকে তৈরি পোশাক খাতের শ্রমিক সংখ্যা একই ৪০ লক্ষ রয়ে গেছে। তৈরি পোশাক কারখানা ৫ বছরে প্রায় ১৫ শ‘ কারখানা কমে ৪ হাজারে নেমেছে। এ সময়ে  প্রতিবছর গড়ে প্রায় ১০ শতাংশ হারে উৎপাদন বেড়েছে। বাড়তি উৎপাদন করা হচ্ছে তৈরি পোশাক কারখানায় উচ্চ প্রযুক্তির মেশিনপত্র দিয়ে। সরেজমিনে দেখা গেছে, এখন ১০৫ জন শ্রমিক ১০০টি অত্যাধুনিক মেশিনের লে-আউটে যে পরিমান উৎপাদন করা হচ্ছে। দুই বছরে আগে পুরাতন মডেলের ১৫০টি মেশিনে ১৬০ থেকে ১৭০জন শ্রমিক সেই উৎপাদন করতো। এখন নতুন ধরনের মেশিন সংযোজন করার ফলে মেশিন সংখ্যা কমেছে, কমেছে শ্রমিক সংখ্যা এবং কম স্থানে বেশি পরিমান উৎপাদন করা সম্ভব হচ্ছে। এতে উচ্চ প্রযুক্তির মেশিন কিনতে বেশি টাকা লাগলেও শ্রমিকের মজুরি ও কারখানার স্থানের ভাড়া কমেছে।
উল্লেখিত  সময়ে তৈরি পোশাক খাতের ছোট্ট ছোট্ট কারখানা বন্ধ হয়ে গেছে। পক্ষান্তরে বড় বড় কারখানা আরো বড় ও সক্ষম হয়েছে। এ সব কারখানা ধরণ ভেদে পুরো ও অংশিক ¯^যংক্রিয় মেশিন সংগ্রহ করেছে। এর প্রভাব পড়েছে কারখানার সংখ্যার উপর।
তথ্য অনুযায়ী, ২০১১ সালের রপ্তানি হয়েছে ১১৯ হাজার ২১৪ দশমিক ৪৭ মিলিয়ন ডলার তৈরি পোশাক। ২০১২ সালে রপ্তানি হয়েছে ১৯ হাজার ৭৮৮ মিলিয়ন ডলারের, ২০১৩ সালের রপ্তানি হয়েছে ২৩ হাজার ৫০১ মিলিয়ন ডলারের পোশাক। ২০১৪ সালে রপ্তানি বেড়ে দাঁড়িয়েছে ২৪ হাজার ৫৮৪ মিলিয়ন ডলার এবং সর্বশেষ গত ২০১৫ সালের রপ্তানি বেড়ে দাঁড়িয়েছে ২৬ হাজার ৬০৩ বিলিয়ন ডলারের তৈরি পোশাক।
প্রশিক্ষনের মাধ্যমে শ্রমিকের দক্ষতা বৃদ্ধি ও কারখানাতে সেমি অটোমেটিক মেশিন সংযোজন করে উৎপাদন বৃদ্ধি করা হয়েছে বলে জানান বিজিএমইএ এর সিনিয়র সভাপতি ফারুক হাসান। এ ব্যাপারে তিনি ফোনে এই প্রতিবেদককে বলেন, তৈরি পোশাক খাতে শ্রমিক বেশি না বাড়লেও পোশাক খাতকে ঘিরে বিভিন্ন উপখাতে শ্রমিকের সংখ্যা বেড়েছে। তৈরি পোশাক খাতে প্রয়োজনের তুলনায় আরো শ্রমিক প্রয়োজন।      



Comments





Pakkhik Sramik Awaz
Reg: DA5020
News & Commercial:
85/1 Naya Paltan, Dhaka 1000
email: sramikawaznews@gmail.com
Contact: +880 1972 200 275, Fax: +880 77257 5347

Legal & Advisory Panel:
Acting Editor: M M Haque
Editor & Publisher: Zafor Ahmad

Developed by: Expert IT Solution