sa.gif

বিনা চিকিৎসার শরীর পচে মৃত্যু হলো জাহাজভাঙ্গা শ্রমিক মতিউরের
এমার ইসলাম, সিতাকুন্ড, চট্টগ্রাম থেকে :: 09:09 :: Sunday January 17, 2016 Views : 6 Times

চিকিৎসার অভাবে শরীরে পচন ধরে মর্মান্তিক মৃত্যু হলো জাহাজ ভাঙ্গা শ্রমিক মতিউরের (৩৫)। মতি সিতাকুন্ডে অবস্থিত জিরি সুবেদার ডকে কাজ করার সময় তার মেরুদ্বন্ড ভেঙ্গে যায়। মালিক কোন ক্ষতি পূরণ দেয়নি। স্ত্রী পরের বকাড়িতে ঝি এর কাজ করে সংসার চালাচ্ছে।

মতিউরের গ্রামের বাড়ি কুড়িগ্রাম জেলার উলিপুর থানার গুনাইগাছিতে গ্রামে। তার বাবার নাম ফুলবাবু। মতিউরের স্ত্রী ও দুটি সন্তান আছে।

অনুসন্ধানে জানা গেছে, জাহাজ ভাঙ্গা শিল্পে মতিউর কাটারহেলপার হিসাবে কাজ করার সময় দুর্ঘটনায় মেরুদ্বন্ড ভেঙ্গেড় যায়। ২০১৪ সালের ২৮ সেপ্টেম্বর এ দুর্ঘটনা ঘটে। সে সময় হাসপাতালে ভর্তি হতে চাইলে মালিক তাকে চিকিৎসা না করে বাড়িতে চলে যাওয়ার কথা বলে। এ সময় মতির চিকিৎসার কথা বললে মালিকের ছোট্ট সৈয়দ গালাগালি করে এবং এলাকা ছাড়তে হুমকি দেয়। মতিউরকে বলে, এলাকা না ছাড়লে মরার আগে মরতে হবে। বাবা-মা,স্ত্রী সন্তানকে দেখার শখ থাকলে এলাকা ছাড়তে বলে। শেষ পর্যন্ত মতিউর সিতাকুন্ড ছাড়তে বাধ্য হয়। বাড়ি যাওয়ার সময় তার হাতে ১৫০০০ টাকা দেয় হয়।


মতির পরিবার পক্ষ থেকে জানানো হয় সিতাকুন্ড থেকে যখন সে গ্রামের বাড়ি যায় তার কাছে ৬ হাজার টাকা ছিল। এ্যাম্বুলেন্স ভাড়া ও অন্যান্য খরচে চলে যায় ৯ হাজার টাকা। এ টাকা দিয়ে কিছুদিন চিকিৎসা করার পর ধার-দেনা করে আরো কিছুদিন চিকিৎসা দেয়। তারপর পরিবারের খাওয়া পরা চিকিৎসা নিয়ে মহা বিপদে পড়ে তার পরিবার। চিকিৎসা ও খাওয়ার অভাবে শরীরে পচন ধরে। এ সময় মতিউরের অবস্থা জানিয়ে ফোনে মালিকের কাছে চিকিৎসার টাকার জন্য যোগযোগ করা হলে মালিকের ভাই সৈয়দ গালাগালি করে। এবং মতিউর তার কারখানার শ্রমিক ছিল না বলে অস্বীকার করে। শেষে ২০১৫ সালে ১৩ অক্টোবর মতিউর মারা যায়।


মতিউরের মৃত্যুর পর ক্ষতিপূরণের জন্য সহকর্মী শ্রমিকরা প্রতিষ্ঠান ও কলকারখানা পরিদর্শকের সহযোগিতা চাইলে কলকারখানা অধিদপ্তরের লোকজন জাহাজ ভাঙ্গা ইয়ার্ডে যায়। কিন্তু মতিউর তাদের শ্রমিক না এবং তাকে চেনেও না বলে জানায়। মতিউরের নিয়োগপত্র না থাকার কারণে তার কোন ক্ষতিপূরণ আদায় করা যায়নি।


পরিবারের কর্মক্ষম একমাত্র ব্যক্তি মতিউর হারিয়ে দুই সন্তান নিয়ে বিপদে পড়েছে তার স্ত্রী। গ্রামে ঝি এর কাজ করে কোনভাবে তিনি বেঁচে আছেন।



Comments





Pakkhik Sramik Awaz
Reg: DA5020
News & Commercial:
85/1 Naya Paltan, Dhaka 1000
email: sramikawaznews@gmail.com
Contact: +880 1972 200 275, Fax: +880 77257 5347

Legal & Advisory Panel:
Acting Editor: M M Haque
Editor & Publisher: Zafor Ahmad

Developed by: Expert IT Solution