sa.gif

অনুমোদিত হচ্ছে গৃহকর্মী সুরক্ষা নীতিমালা
মমিনুল ইসলাম :: 20:31 :: Sunday September 20, 2015 Views : 4 Times



আগামী দুই মাসের মধ্যে মন্ত্রিসভায় অনুমদিত হতে যাচ্ছে গৃহকর্মী সুরক্ষা ও কল্যাণ নীতিমালা-২০১০। এ তথ্য জানিয়েছেন শ্রম ও কর্মসংস্থান সচিব মিকাইল শিপার। এই নীতিমালা অনুমোদন করা হলে গৃহকর্মে নিয়োজিত শিশু শ্রমিকদের অধিকার নিশ্চিত হবে বলেও মনে করেন তিনি।

সেই সাথে এই খাতে কাজ করা চার লাখ শিশু শ্রমিককে তদারকির আওতায় আনা যাবে। তবে এই নীতিমালা অনুমোদন করা হলেও শিশুদের ৩৮টি ঝুঁকিপূর্ণ কাজের তালিকায় গৃহস্থলির কাজ আপাতত যুক্ত করা হচ্ছে না বলেও তিনি জানান।

বাংলাদেশের শ্রম আইনে ১৪ বছরের নিচে শিশু শ্রম নিষিদ্ধ। কিন্তু শহর নগর মিলিয়ে প্রায় সাড়ে চার লাখ শিশু কাজ করছে বাসাবাড়তে। ২০১০ সালে তৈরি করা বাংলাদেশ গৃহ শ্রমিক সুরক্ষা নীতিমালায় গৃহশ্রমিক নিয়োগের ক্ষেত্রে নিবন্ধনসহ পরিচয় পত্র থাকা বাধ্যতামূলক করা হয়েছে। অভিভাবকের সাথে চুক্তি থেকে শুরু করে সর্বজন করা হয়েছে মজুরি নির্ধারণের বিষয়টিও। গৃহকর্মীদের সুরক্ষার জন্য এই নীতিমালায় রাখা হয়েছে কেন্দ্রীয় মনিটারিং ব্যবস্থা।
এ বিষয়ে জাতীয় মানবাধিকার কমিশনের চেয়ারম্যান ড. মিজানুর রহমান বলেন, যখন আইনানুগ ও বিধিবদ্ধভাবে এইগুলো নিয়ন্ত্রণ করা হবে তখন যারা যেভাবে ইচ্ছা গৃহকর্মীকে ব্যবহার করছে তাদের সেই সুযোগটা কমে যাবে।

শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয়ের সচিব মিকাইল শিপার বলেন, আশা করছি আগামী দুই মাসের মধ্যে নীতিমালা অনুমোদিত হবে। ১২ থেকে ১৮ বছরের বাচ্চাদের যে অধিকার রয়েছে তা নিশ্চিত করা হবে। গুহকর্মীর কাজকে এই মুহুর্তে ঝুঁকিপূর্ণ কাজে যুক্ত করার পরিকল্পনা নেই। যদি কোন অপ্রীতিকর ঘটনা ঘটতে থাকে তখন ঝুঁকিপূর্ণ হিসেবে যুক্ত করা হতে পারে। গৃহ শ্রমের খাতকে শিশূদের জন্য ঝুঁকিপূর্ণ হিসেবে যুক্ত করা এই মুহুর্তে সরকারের নেই বলেও জানান তিনি। – ৭১ টিভি।



Comments





Pakkhik Sramik Awaz
Reg: DA5020
News & Commercial:
85/1 Naya Paltan, Dhaka 1000
email: sramikawaznews@gmail.com
Contact: +880 1972 200 275, Fax: +880 77257 5347

Legal & Advisory Panel:
Acting Editor: M M Haque
Editor & Publisher: Zafor Ahmad

Developed by: Expert IT Solution